advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এইচএসসি পরীক্ষা কবে, সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছেন বোর্ড চেয়ারম্যানরা

নিজস্ব প্রতিবেদক
১৮ সেপ্টেম্বর ২০২০ ১৫:৪২ | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ১৮:৩২
পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাসের কারণে আটকে গেছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। গত এপ্রিলে এ পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা এখনো হওয়ার কোনো দিনক্ষণ ঠিক হয়নি। এবার স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক বসতে যাচ্ছেন সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

আগামী বৃহস্পতিবার দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে বোর্ড চেয়ারম্যানরা বৈঠকে বসবেন। এতে সভাপতিত্ব করবেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক। আজ শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবদুস ছালাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, তাকে আগামী ২৪ বৃহস্পতিবার হতে যাওয়া ওই বৈঠকে অংশ নিতে বলা হয়েছে।

মো. আবদুস ছালাম বলেন, ‘জেএসসি-জেডিসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও একটি ইউনিক সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।’

গত ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিলি এইচএসসি ও সমমানের পরীক্ষা। করোনা মহামাররির কারণে তা স্থগিত রয়েছে। কওমি মাদ্রাসাগুলো খুলে দেওয়া হলেও অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে বলে আগেই জানানো হয়েছে।  

ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা জানান,এইচএসসি পরীক্ষা নিতে তারা শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য অপেক্ষায় ছিলেন।শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর তাদের এইচএসসির নতুন সূচি প্রকাশের লক্ষ্য ছিল। কিন্তু কবে থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। যেমন করেই হোক না কেন উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নিতেই হবে।

তিনি জানান, আগামী বৃহস্পতিবারের বৈঠকে এইচএসসি পরীক্ষার দিন-তারিখ চূড়ান্ত করে সূচিও ঠিক করার কথা রয়েছে। এইচ এসএসসি ও সমমান পরীক্ষা যেদিন থেকেই পরীক্ষা নেওয়া হোক না কেন অন্তত ১৫ দিন আগে পরীক্ষার দিন-তারিখ এবং কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে।

advertisement
Evaly
advertisement