advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

চার অঙ্গরাজ্যে আগাম ভোট গ্রহণ শুরু, এগিয়ে বাইডেন

কৌশলী ইমা,নিউইয়র্ক
১৯ সেপ্টেম্বর ২০২০ ২০:০১ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০ ০৯:২৬
জো বাইডেন
advertisement

যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্যে আগাম ভোট গ্রহণ শুরু হয়েছে। এতে এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকালে মিনেসোটা, ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও ওয়াইয়োমিং রাজ্যে ভোটগ্রহণ শুরু হয়। করোনাভাইরাস মহামারির কারণে এ বছর অনেক ভোটারই আগাম ও ডাকযোগে ভোট দেবেন বলে প্রত্যাশা করছেন বিশেষজ্ঞরা।

যে চারটি রাজ্যে ভোট চলছে, জনমত জরিপে সবগুলোতেই এগিয়ে আছেন জো বাইডেন। গতকাল শুক্রবার মুখোমুখি প্রচারণার পর থেকে রাজ্যগুলোতে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেকখানি পিছিয়ে আছেন জিরিপে। ২০১৬ সালে নির্বাচনে মিনেসোটায় ট্রাম্প তৎকালীন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের কাছে রাজ্যটিতে ১.৫ শতাংশ পয়েন্টে হেরেছিলেন।

বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি মিনেসোটার মিনিয়াপোলিসে পুলিশের নির্মম ব্যবহারের কারণে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর ঘটনায় বিক্ষোভ দেখা দেয়। পুরো দেশজুড়েই ছড়িয়ে পড়ে সে বিক্ষোভ। বিক্ষোভকারীদের প্রতি কঠোর অবস্থান নিয়েছিলেন ট্রাম্প। বিক্ষুব্ধদের উগ্র বামপন্থী আখ্যা দিয়ে শহরটিতে আইন ও শৃঙ্খলা প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। যে কারণে রাজ্যে তার জনপ্রিয়তা কম। অবশ্য ট্রাম্প ধারণা করছেন মিনেসোটায় তার অর্থনৈতিক রেকর্ডের কারণেই জয়ী হবেন তিনি।

জানা গেছে, মিনেসোটার মিনেয়াপোলিসে ভোটকেন্দ্র খোলার ৩০ মিনিটের মধ্যে ৪৪ জন ভোট দিয়েছেন বলে জানা গেছে। জরিপ বিষয়ক ওয়েবসাইট রিয়েলক্লিয়ারপলিটিকস অনুসারে, শুক্রবার পর্যন্ত রাজ্যটিতে ট্রাম্পের চেয়ে গড়ে ১০.২ শতাংশ পয়েন্ট নিয়ে এগিয়ে আছেন জো বাইডেন।

ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স ও আরলিংটনে নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে ভোটার উপস্থিতি ব্যাপক। ভোটকেন্দ্রের বাইরে লাইন ধরে দাঁড়িয়ে আছেন তারা।

advertisement
Evaly
advertisement