advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

‘বাড়ির ভেতরে গোপন সুড়ঙ্গ, মজুত থাকত বোমা’

অনলাইন ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২০ ১৯:২১ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০ ২৩:৩২
গ্রেপ্তার আবু সুফিয়ান ও তার বাসার ভেতরের সুরঙ্গ
advertisement

আল-কায়দা জঙ্গি গ্রেপ্তারের ঘটনার পর তদন্তে মিলেছে চাঞ্চল্যকর তথ্য। গতকাল শনিবার ভোরে ভারতের মুর্শিদাবাদের ডোমকল ও জলঙ্গি থেকে ছয়জন আল-কায়দা জঙ্গিকে গ্রেপ্তার করে দেশটির জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। সেই জঙ্গিদের মধ্যেই একজন আবু সুফিয়ান।  তার বাড়িতে পাওয়া গেছে একটি গোপন সুড়ঙ্গ।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে বলা হয়, গতকাল ভোরে গ্রেপ্তারের পর থেকে বাড়িসহ ওই এলাকায় তল্লাশি চালাচ্ছেন গোয়েন্দারা। এবার আবু সুফিয়ানের বাড়িতে গোপন সুড়ঙ্গের খোঁজ মিলতেই নতুন করে সামনে এলো আরও বেশ কিছু তথ্য। বড়সড় নাশকতার লক্ষ্যে কীভাবে বাংলায় আল-কায়দা জাল বিস্তার করছিল, তা ভেবেই কার্যত ঘুম উড়ে গেছে তদন্তকারী কর্মকর্তাদের।

ভারতের জাতীয় তদন্ত সংস্থার তদন্তে জানা গেছে, বাড়ির মধ্যে ওই গোপন সুড়ঙ্গে বোমা মজুত করে রাখত গ্রেপ্তার আল-কায়দা জঙ্গি আবু সুফিয়ান। এ ছাড়া গ্রেপ্তার জঙ্গির বাজেয়াপ্ত ফোন ঘেঁটে উদ্ধার হয়েছে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ। যে গ্রুপে ওই জঙ্গিসহ মোট ২২ জন সদস্য রয়েছে। তবে ওই হোয়াটসঅ্যাপ গ্রুপের সব ম্যাসেজই মুছে ফেলা হয়েছে। অর্থাৎ পুরো কথোপকথনই ডিলিটেড ফরম্যাটে পাওয়া গেছে। মুছে দেওয়া সেই ম্যাসেজ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে তদন্ত সংস্থার আইটি সেল।

উল্লেখ্য, আবু সুফিয়ানকে গ্রেপ্তার করা হতে পারে। এমনটা আন্দাজ করতে পেরে গ্রেপ্তারির আগে শুক্রবার রাতে বেশ কয়েক জায়গায় ফোন করে আবু সুফিয়ান। সেই কলগুলো ট্রেস করার চেষ্টা চালাচ্ছেন তদন্তকারী অফিসাররা। এর পাশাপাশি ধরা পড়ার আগে পাঁচিল টপকে পালিয়ে যাওয়ারও চেষ্টা করেছিল আল-কায়দা জঙ্গি। কিন্তু সে চেষ্টা ব্যর্থ হয়। তদন্ত সংস্থার প্রতিনিধি দলের হাতে ধরা পড়েন তিনি।

advertisement
Evaly
advertisement