advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

চলে গেলেন ১০ বার এভারেস্ট জয়ী ‘তুষার চিতা’

অনলাইন ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২০ ১০:০১ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২০ ১০:২৯
গিনেস বুকের দুটি সার্টিফিকেট হাতে তুষার চিতা। ছবি ইপিএ
advertisement

অক্সিজেন বোতলের সহায়তা ছাড়া বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে রেকর্ড ১০ বার এভারেস্ট জয় করা নেপালের প্রখ্যাত পবর্তারোহী অং রিটা শেরপা মারা গেছেন। তিনি ‘তুষার চিতা’ নামেই পরিচিত ছিলেন।

অং রিটার পারিবারিক সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত সোমবার অং রিটা মারা যান। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর। মস্তিষ্ক ও লিভার জটিলতায় ভুগছিলেন তিনি।

অং রিটা ১৯৮৩ সালে প্রথমবার বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ জয় করেন। এরপর শেষবার ওঠেন ১৯৯৬ সালে। ২০১৭ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠে তার। তাতে বলা হয়, একমাত্র ব্যক্তি হিসেবে অক্সিজেন বোতলের সহায়তা ছাড়া ১০ বার বিশ্বের উচুতম পর্বতশৃঙ্গ জয় করেছেন অং রিটা। রেকর্ডটি এখনও কেউ ভাঙতে পারেনি।

এভারেস্ট আরোহণে আরও একটি রেকর্ড রয়েছে অং রিটার। প্রথম ব্যক্তি হিসেবে তিনি ১৯৮৭ সালে শীতকালে অক্সিজেন বোতলের সহায়তা ছাড়াই পর্বতটির ৮ হাজার ৮৪৮ মিটার উঁচু পর্যন্ত উঠতে পেরেছিলেন। হিমালয় পর্বত আরোহণে বিশেষ দক্ষতা তাকে ‘স্নো শেফার্ড তথা তুষার চিতা’ খেতাব এনে দিয়েছে।

হিমালয়ের পরিবেশ এবং জীববৈচিত্র্য রক্ষার কার্যক্রমেও যুক্ত ছিলেন অং রিটা। মৃত্যুর খবর শোনে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সতীর্থ পর্বতারোহীরা।

advertisement
Evaly
advertisement