advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি

সৌদি আরব প্রতিনিধি
২৩ সেপ্টেম্বর ২০২০ ০৮:৫০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৪:৪৬
মক্কার মসজিদুল হারাম। ছবি : আমাদের সময়
advertisement

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন পবিত্র ওমরাহ পালন বন্ধ থাকার পর অবশেষে চালু হচ্ছে এর কার্যক্রম। ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন।

সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় ও দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, আগামী ৪ অক্টোবর থেকে সৌদি আরবের স্থানীয়দের জন্য তিনটি ধাপে ওমরাহ হজ চালু করা হবে। আর আগামী ১ নভেম্বর থেকে করোনা পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিকভাবে সকলের জন্য ওমরাহ হজ উন্মুক্ত করা দেওয়া হবে।

তবে প্রথম ধাপে শুধুমাত্র সৌদি আরবে অবস্থান করা দেশটির নাগরিক ও অধিবাসীরা ১৭ সফর (৪ অক্টোবর) থেকে ওমরাহ হজে অংশগ্রহণ করতে পারবেন। প্রথম অবস্থায় সৌদি আরবে ওমরাহ হজের মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ অর্থাৎ একদিনে ৬ হাজার হাজীকে গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে দেওয়া হবে। ওমরাহ হজের সম্পূর্ণ সময়ে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলা বাধ্যতামূলক।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে একদিনে ওমরাহ হাজীর সংখ্যা বৃদ্ধি করে ১৫ হাজার হাজীকে এবং একই সঙ্গে ৪০ হাজার মুসলিমকে গ্র্যান্ড মসজিদে প্রবেশের সুযোগ দেওয়া হবে, যা সম্মিলিতভাবে মোট ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ।

তৃতীয় ধাপে সৌদি আরবে অবস্থান করা এবং সৌদি আরবের বাইরে থেকেও হজ এবং ইবাদতের উদ্দেশ্যে মুসলিমদের প্রবেশ করতে দেওয়া হবে। ১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার ওমরাহ হাজী এবং ৬০ হাজার ইবাদতকারীদের গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে দেওয়া হবে, যা মোট ধারন ক্ষমতার সমান।

আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে অবস্থানকারীরা ওমরাহ হজের পারমিটের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়াও পারমিট পাওয়ার জন্য আবেদন করার পূর্বে করোনাভাইরাসে আক্রান্ত হননি – এই বিষয়ে প্রমানাদি দাখিল করতে হবে।

advertisement
Evaly
advertisement