advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাড়ি থেকে পোকামাকড় তাড়াবে যেসব গাছ

অনলাইন ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০২০ ১৮:০৪ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৮:০৪
advertisement

শীত, গরম কিংবা বর্ষাকাল, পোকামাকড়ের কারণে সবাইকেই বেশ ভুগতে হয়। মশার কারণে জ্বর, আর বিভিন্ন পোকামাকড়ের কারণে বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়। অনেক চেষ্টা করেও বাড়ি থেকে কিছুতেই পোকামাকড়ের উপদ্রব কমাতে পারছেন না? তাহলে জেনে নিন, বাড়িতে কোন কোন গাছ রোপন করলে পোকামাকড় আসে না।

গাঁদা ফুলের গাছ : আমরা বাড়িতে গাঁদা ফুলের গাছ রোপন করে থাকি, ফুল দিয়ে ঘর সাজাই। পুজার কাজেও এই ফুল ব্যবহার করি। কিন্তু আপনার যদি মনে হয় যে, গাঁদা ফুল শুধুমাত্র সৌন্দর্যের কারণেই ব্যবহার করা হয়, তাহলে ভুল ভাবছেন। গাঁদা ফুল গাছের উপকারিতা অনেক। এই গাছে এমন কিছু উপাদান থাকে, যার ফলে এই গাছের কাছে মশা এবং অন্য পোকামাকড় আসতে পারে না। তাহলে বাড়ি থেকে মশা এবং অন্য পোকামাকড় দূর করতে অবশ্যই গাঁদা গাছ লাগান।

পুদিনা পাতা : খাবারে নিশ্চয় কখনো কখনো পুদিনা পাতা ব্যবহার করে থাকেন? কিন্তু খাবারের বাইরেও এর আরও অনেক গুণাগুণ রয়েছে। পুদিনা পাতার গন্ধ মশা দূর করতে সাহায্য করে।

ধনে পাতা : এই গাছ বাড়িতে লাগালে গুবরে পোকার উপদ্রব থেকে রক্ষা পাবেন সহজেই।

ল্যাভেন্ডার : ল্যাভেন্ডারের সুমিষ্ট গন্ধ যেমন আমাদের ভালো লাগে, তেমনই এই গন্ধ পছন্দ করে না পোকামাকড়রা। তাই মশা, মাছি থেকে শুরু করে অন্য পোকামাকড়কেও বাড়ি থেকে দূরে রাখে।

তুলসি : তুলসি গাছ আমরা সবাই চিনি কমবেশি। কাশির চিকিৎসায় তুলশির জুড়ি নেই। তবে এর বাইরেও তুলসির উপকার রয়েছে। বাড়িতে তুলসি গাছ থাকলে মশা মাছি আসে না। আর তাই ঘরকে মশা মাছি থেকে দূরে রাখতে তুলসি গাছ রাখা আবশ্যক।  

advertisement
Evaly
advertisement