advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শরীরের ঘ্রাণ শুঁকে করোনা শনাক্ত করবে কুকুর

অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২০ ১৫:০১ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২০ ১৫:৪২
করোনা শনাক্তকরণের কাজে ব্যবহৃত কুকুর। ছবি : সংগৃহীত
advertisement

এবার মানুষের গায়ের গন্ধ শুঁকেই কুকুর জানাবে তারা করোনাভাইরাসে আক্রান্ত কিনা। ফিনল্যান্ডের ‘স্মেল ডিটেকশন অ্যাসোসিয়েশন’-এর প্রশিক্ষণপ্রাপ্ত চারটি বিভিন্ন প্রজাতির কুকুর বুধবার থেকে করোনা শনাক্তকরণের কাজে নামে। সে দেশের হেলসিঙ্কি আন্তর্জাতিক বিমানবন্দরে আসা কোনো যাত্রীর করোনা হয়েছে কিনা তা এই কুকুরেরা কাপড়ের গন্ধ শুঁকেই বুঝতে পারবে বলে আশা করা হচ্ছে।

করোনা রোগীদের শনাক্তকরণ কাজে ইটি, কোজি, মিনা এবং ভালো নামের চারটি কুকুর অংশ নিয়েছে। ১০ সেকেন্ডের মধ্যেই এই প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরেরা জানান দেবে কে আক্রান্ত আর কে নয়। পালাবদল করে করোনা শনাক্তের কাজ চালাবে চারটি কুকুরই। যদি কুকুরদের পরীক্ষায় কোনো যাত্রীর করোনা ধরা পড়ে, তা হলে তা মিলিয়ে দেখতে ওই যাত্রীর করোনা টেস্ট করাতে হবে।

হেলসিঙ্কি বিমানবন্দরে যাত্রীরা ইচ্ছা করলেই বিনা পয়সায় এই টেস্টটি করতে পারবেন। তবে এর জন্য কুকুরদের কাছে গিয়ে তাদের গা শোঁকাতে হবে না। নিজেদের ত্বক কাপড় দিয়ে মুছে নিয়ে যাত্রীদের সেটি একটি বাক্সে রাখতে হবে। অন্য আরেকটি বুথে থাকা কুকুরদের কাছে বাক্স সমেত কাপড়টি পৌঁছে দেওয়া হবে।

হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের ইক্যুইন অ্যান্ড স্মল অ্যানিমাল মেডিসিনের অধ্যাপক আনা হেল্ম বিওয়ার্কম্যান জানান, কুকুরদের ঘ্রাণশক্তি এমনিতেই প্রবল। তাদের গন্ধ শুঁকে এই করোনা নির্ণয়ের পদ্ধতি খুবই ফলদায়ক হতে চলেছে। যদি এই পদ্ধতি কাজ দেয়, তা হলে অন্যান্য জায়গাতেও এই নিয়ম মেনে করোনা আক্রান্তদের সহজেই খুঁজে বার করা যাবে। অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, আমেরিকাতেও কুকুরদের ঘ্রাণশক্তি কাজে লাগিয়ে করোনা আক্রান্তদের খুঁজে বার করা যায় কি না, তা নিয়ে গবেষণা চলছে। তবে ফিনল্যান্ডের সরকার কুকুরের ঘ্রাণশক্তিকে এখন থেকেই সেই দেশের বিমানবন্দরে করোনা আক্রান্তদের শনাক্ত করতে কাজে লাগানো শুরু করে দিয়েছে।‌‌

আনা হেল্ম বিওয়ার্কম্যান মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েট প্রেসকে জানান, আরব আমিরাতে পর গোটা ইউরোপে প্রথম ফিনল্যান্ডে এই কুকুরদের করোনা রোগী শনাক্তকরণে কাজে লাগানো হল। দুবাইয়ে আগের থেকেই কুকুরদের এই কাজে নামানো হয়েছিল।

advertisement
Evaly
advertisement