advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ব্রাজিলে ‘সাম্বা উৎসব’ স্থগিত

অনলাইন ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০২০ ২৩:৫৪ | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২০ ২৩:৫৪
advertisement

প্রতিবছরই বর্ণিল সাজে, নাচে-গানে উন্মত্ত নগ্নতায় যে ‘সাম্বা উৎসব’ পালন করতো ব্রাজিল, এবার তা আর হচ্ছে না। করোনাভাইরাসের কারণে আগামী বছরের উৎসবটি স্থগিতের ঘোষণা দিয়েছে লাতিন আমেরিকার দেশটি। আগামী ফেব্রুয়ারিতে রিও ডি জেনেরিওতে ঐতিহ্যবাহী কার্নিভ্যাল প্যারেড আয়োজনের কথা ছিল। আয়োজকেরা সেটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার কথা জানিয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, করোনাভাইরাসের কার্যকর টিকা হাতে না আসায় এবার উৎসব আয়োজন করা কঠিন হতে পারে। তাই স্থানীয় বিভিন্ন সাম্বা স্কুলের সদস্যরা এবার উৎসবে অংশ গ্রহণ করতে পারবে না। তবে বিকল্প সমাধান খুঁজছেন সাম্বা লিগ লাইসার প্রেসিডেন্ট জর্জ কাস্টানহেইরাসহ সংশ্লিষ্টরা। কোনো কিছু নিরাপদ মনে হলেই তারা আয়েঢাজনটি করতে পারেন। নতুন কোনো তারিখ নির্ধারণের বিষয়েও তারা কোনো সিদ্ধান্ত নেননি।

তবে ক্ষুদ্র ক্ষুদ্র ভাবে ব্রাজিলের বিভিন্ন শহরে যে সাম্বা পালন হয়ে থাকে, তা থেমে থাকবে না। তবে এর জন্য কঠোরতার মধ্য দিয়ে যেতে হবে আয়োজকদের। তবে লাতিন আমেরিকার এই দেশটিতে যে অবস্থা, সে বিবেচনায় আগামী বছর এমন আয়োজনও করতে দেওয়া হবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

বৈশ্বিক মহামারি করোনায় ভোগা দেশগুলোর মধ্যে ব্রাজিল অন্যতম। দেশটির ৪৫ লাখের বেশি মানুষ ইতিমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ লাখ ৩৮ হাজারের বেশি।

advertisement
Evaly
advertisement