advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

২৯ সেপ্টেম্বর ২০২০ ০০:০০
আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ ১০:৪০
advertisement

প্রেসিডেন্টের সই

বিতর্কিত তিন কৃষি বিলে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ সই করেছেন। এর পর এই বিলবিরোধী বিক্ষোভ আরও জোরালো করেছেন দেশটির কৃষকরা। বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্য। সোমবার দিল্লির কেন্দ্রস্থলে ইন্ডিয়া গেটের কাছে ট্রাক্টর পুড়িয়ে দেন বিক্ষোভকারীরা। ‘অত্যাবশ্যক পণ্য আইন’ সংশোধন, ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত বিল তিনটি সম্প্রতি ভারতের পার্লামেন্টে পাস হয়। রবিবার সেগুলোতে সই করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর মধ্য দিয়ে বিলগুলো আইনে পরিণত হয়েছে। বিলগুলো পাস না করতে আগে থেকেই বিক্ষোভ করছিলেন কৃষকরা। রাজ্যসভায় বিল পাসের পর তাতে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়ে বিক্ষোভ অব্যাহত রাখেন তারা। এনডিটিভি।

খনিতে বিষক্রিয়া

চীনের একটি কয়লাখনিতে কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। স্থানীয় সরকার সোশ্যাল মিডিয়ায় জানায়, চংকিং শহরের এই সংযাও কয়লা খনি থেকে মোট ১৭ জনেকে টেনে বের করা হয়েছে। তাদের মাত্র একজনই জীবিত আছে। তাকে হাসপাতালে নেওয়া হয়েছে এবং তার অবস্থা আশঙ্কাজনক। সিনহুয়া।

পানশালায় খুন

মেক্সিকোর মধ্যাঞ্চলীয় রাজ্য গুয়ানাজুয়াতোর একটি বারে এক সহিংস ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। সরকার অপরাধী দলগুলোর সহিংসতা বন্ধ করার প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও দেশটি রেকর্ড খুনের হারে জর্জরিত হয়ে পড়েছে। রয়টার্স।

বর্জ্যভর্তি কনটেইনার ফেরত

ব্রিটেনের কাছে বর্জ্যভর্তি কনটেইনার ফেরত পাঠিয়েছে শ্রীলংকা। কলম্বোর দাবি, বিপজ্জনক বস্তু জাহাজিকরণের আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এসব কনটেইনার পাঠানো হয়েছিল। ২১টি কনটেইনারে বোঝাই ২৬০ টন বর্জ্য ২০১৭ সালের সেপ্টেম্বর ও ২০১৮ সালের মার্চে কলম্বো বন্দরে পাঠানো হয়েছিল। শনিবার এসব কনটেইনার ফেরত পাঠানো হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এসব কনটেইনারে ব্যবহৃত তোশক, গালিচা ও কম্বলের অংশ ছিল। এ ছাড়া হাসপাতালের বর্জ্যও পাঠানো হয়েছিল কনটেইনারে। ব্যাংকক পোস্ট।

advertisement
Evaly
advertisement