advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সব কার্যক্রম স্থগিত ভারতে

অনলাইন ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২০ ১৩:২১ | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৭:২৭
advertisement

ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ করায় ভারতে নিজেদের সবধরনের কার্যক্রম স্থগিত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আজ মঙ্গলবার এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানায় আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থাটি। এনডিটিভি এক প্রতিবেদনে লিখেছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতের ‘ফরেইন কন্ট্রিবিউশন অ্যাক্টের’ আওতায় নিবন্ধন নেয়নি- এই যুক্তিতে সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ভারতে তাদের ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ করার বিষয়টি তারা জানতে পারে গত ১০ সেপ্টেম্বর। দেশটির সরকারের এ পদক্ষেপের ফলে সেখানে অ্যামনেস্টির মানবাধিকার সংক্রান্ত সব প্রচার কাজ ও গবেষণা থমকে গেছে। অধিকাংশ কর্মীকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে অ্যামনেস্টি।

সংস্থাটির ভারপ্রাপ্ত মহাসচিব জুলি ভেরার বলেন, ‘ভারত সরকারের এ ভয়ঙ্কর ও লজ্জাজনক পদক্ষেপের ফলে সেখানে মানবাধিকার বিষয়ক আমাদের গুরুত্বপূর্ণ কাজগুলো আপাতত থমকে গেছে। তবে ভারতে মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আমাদের অঙ্গীকার এবং সম্পৃক্ততার অবসান তাতে হয়নি। সামনের দিনগুলোতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কীভাবে ভারতের মানবাধিকার আন্দোলনে ভূমিকা রাখতে পারে, তা আমরা খুঁজে বের করব।’

ভারতে কোনো এনজিওর বিদেশি তহবিল নিতে গেলে ওই আইনে নিবন্ধিত হতে হয়। অ্যামনেস্টি নিবন্ধন নেয়নি ভারত সরকার এ কথা বললেও সংস্থাটির দাবি আন্তর্জাতিকসহ দেশটির সব নিয়ম মেনেই তারা সেখানে কাজ করে আসছে। ঘটনাটিকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ও অলীক অভিযোগের ভিত্তিতে ভারত সরকার মানবাধিকার সংগঠনগুলোর মধ্যে যে ‘ডাইনী শিকারে’ নেমেছে, এটা তার সর্বশেষ উদাহরণ’ বলে মন্তব করেছে অ্যামনেস্টি।

advertisement
Evaly
advertisement