advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আজ বিতর্কে নামছেন ট্রাম্প-বাইডেন

কৌশলী ইমা,নিউইয়র্ক প্রতিনিধি
৩০ সেপ্টেম্বর ২০২০ ০৮:৩৫ | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ১০:২১
ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন
advertisement

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য কোমর বেঁধে প্রস্তুতি নিয়েছেন প্রধান দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী। ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে আজ মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা এবং বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায় প্রথম প্রেসিডেন্সিয়াল এ বিতর্ক অনুষ্ঠিত হবে। তিন ধাপের বিতর্কের প্রথম পর্ব আজ অনুষ্ঠিত হবে। প্রথম নির্বাচনী বিতর্কের জন্য প্রস্তুত রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলের জো বাইডেন।

প্রধান প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী ৯০ মিনিটের এ বিতর্কে অংশ নেবেন। বিতর্কের জন্য গঠিত নিরপেক্ষ কমিশন ইতোমধ্যে জানিয়েছে, ৯০ মিনিটে মোট ছয়টি বিষয়ে প্রশ্ন করা হবে, প্রতি প্রশ্নের জন্য বরাদ্দ ১৫ মিনিট। বিষয়গুলো হলো সাফল্য-ব্যর্থতার খতিয়ান, সুপ্রীমকোর্ট, করোনাভাইরাস মহামারি, অর্থনীতি, বর্ণবৈষম্য ও সহিংসতা এবং নির্বাচনের বিশুদ্ধতা। এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এই দুই প্রার্থীর মধ্যকার নির্ধারিত তিনটি বিতর্কের প্রথমটিতে আজ উভয়ের সম্ভাব্য প্রশ্ন ও উত্তর জানা। কার কী দুর্বলতা, তা বুঝতে রয়েছে ভিডিও। এমনকি নকল প্রতিদ্বন্দ্বী ও নকল প্রশ্নকর্তাও রয়েছে। ঝানু বিতর্ক বিশারদদের নিবিড় পর্যবেক্ষণ তো থাকবেই।

আগামী নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প ও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাইডেন উভয়ের শিবির থেকেই আজকের বিতর্কের ওপর গুরুত্বারোপ করা হচ্ছে। জনমতে পিছিয়ে থাকা ট্রাম্প আশা করছেন, তিনি ‘টেকনিক্যাল নকআউটে’ কুপোকাত করবেন বাইডেনকে। অন্যদিকে বাইডেন অপেক্ষায় আছেন, কখন ট্রাম্পের বলা মিথ্যা চাক্ষুষ ধরিয়ে জয় ছিনিয়ে নেবেন।

বিতর্কের আগে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, স্কুল খোলার প্রক্রিয়া তরান্বিত করতে, খুব শিগগিরই র‌্যাপিড টেস্ট শুরু করা হবে। অন্যদিকে সমানভাবে প্রচার চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। নির্বাচনে ব্যাটেল গ্রাউন্ড হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ায় জনমত জরিপে ট্রাম্পের চেয়ে স্পষ্টতই এগিয়ে আছেন বাইডেন।

এদিকে, নানা কারণে সমালোচিত ও বিতর্কিত ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী জরিপে প্রাথমিকভাবে কিছুটা পিছিয়ে আছেন। এর ফলে অপেক্ষকৃত সদয়ী প্রতিদ্বন্দ্বী বাইডেনের সঙ্গে ট্রাম্পের বিতর্ক অনেকটাই জমবে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনী প্রচারের ক্ষেত্রে নানা কৌশল বিশেষ করে ব্যক্তিগত পর্যায়ে আক্রমণের ঘটনাও ঘটেছে। প্রতিনিয়ত নতুন বিতর্কের মধ্যেই আজ এ বিতর্ক হতে যাচ্ছে।

করোনা মহামারির কারণে ট্রাম্প বা বাইডেন কেউই বড় কোন নির্বাচনী সভা করতে পারেননি। এক অর্থে এই বিতর্কই হবে তাদের জন্য সর্ববৃহৎ নির্বাচনী র‌্যালি।

advertisement
Evaly
advertisement