advertisement
advertisement
advertisement
advertisement

নায়ক যখন গায়ক

১ অক্টোবর ২০২০ ০০:০০
আপডেট: ১ অক্টোবর ২০২০ ০১:০৮
advertisement

একসময় নায়ক হওয়ার প্রধান শর্তই ছিল গায়ক হওয়া! তবে আমাদের চলচ্চিত্রের নায়করা গান গাওয়ার এই কষ্টসাধ্য কাজ থেকে মুক্তি পেয়েছিলেন। কারণ বাংলাদেশের সিনেমা যখন যাত্রা শুরু করে, তত দিনে প্লেব্যাক এসে গিয়েছিল। তার পরও কিন্তু অনেকে শখের বশে, অনেকে অনুরোধের ঢেঁকি গিলতে গান গেয়েছেন। আমাদের আজকের আয়োজন তেমন ছয়জন গায়ক নিয়ে!

নায়করাজ রাজ্জাক

১৯৭৮ সালে মুক্তি পাওয়া ‘অগ্নিশিখা’ ছবিতে ‘দুনিয়ার চক্কর কার আছে কোথা ঘর’ গানটি নায়ক রাজ্জাকের গাওয়া। সত্য সাহার সুরে গানের কথা লিখেছিলেন গাজী মাজহারুল আনোয়ার। ছবিটি পরিচালনা করেছিলেন আজিজুর রহমান। তবে রাজ্জাক নিজের ইচ্ছায় বা শখের বশে নয়, তিনি গান গেয়েছিলেন অনুরোধে।

আলমগীর

পেশাদার গায়ক না, শৌখিন গায়ক হয়েও প্রশংসা কুড়িয়েছেন আলমগীর। ‘আগুনের আলো’ ছবিতে প্রথম প্লেব্যাক করেন তিনি। ‘কার পাপে’ ছবিতেও তার কণ্ঠে গান শুনেছেন শ্রোতারা। নিজের প্রযোজনা করা ‘ঝুমকা’ ও ‘নির্দোষ’ ছবিতেও আলমগীর গান গেয়ে দর্শকদের চমক দিয়েছেন। তাকে টিভির পর্দা এবং বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে শ্রোতাদের আকর্ষণ করতে দেখা গেছে।

জাফর ইকবাল

নায়ক হিসেবে জনপ্রিয় হলেও জাফর ইকবালের গায়ক হওয়ার কথা ছিল। তার ঘরে ছিলেন আনোয়ার পারভেজের মতো সুরকার ভাই আর শাহনাজ রহমতুল্লাহর মতো গায়িকা বোন। জাফর ইকবাল অনুরোধ বা শখের বশে নয়, তিনি গান গেয়েছিলেন প্রফেশনাল কণ্ঠশিল্পী হিসেবেই! সিনেমায় হাতে গোনা যে কয়েকটি গান গেয়েছেন সে সবের সব কটি জনপ্রিয় হয়েছিল। ‘ফকির মজনু শাহ’ ছবিতে রুনা লায়লার সঙ্গে ‘প্রেমের আগুনে জ্বলে গেলাম সজনী গো’, ‘বদনাম’ ছবিতে গাওয়া গান ‘হয় যদি বদনাম হোক আরো’ গানটিতে পর্দায় ঠোঁট মেলান নায়করাজ রাজ্জাক। প্লেব্যাক ছাড়াও ‘সুখে থেকো ও আমার নন্দিনী’র মতো শ্রোতাপ্রিয় গান গেয়েছেন জাফর ইকবাল।

সালমান শাহ

প্রয়াত নায়ক সালমান শাহও প্লেব্যাক করেছেন। ‘প্রেমযুদ্ধ’ ছবিতে কনকচাঁপার সঙ্গে দ্বৈতকণ্ঠে ‘তুমি আমার জীবনের এক স্বপ্ন যেন’ গানটিতে কণ্ঠ দেন সালমান। ছবির পরিচালক জীবন রহমানের জন্য মোট তিনটি গান কণ্ঠে তুলে নেন সালমান শাহ। তার মৃত্যুর পর একটি গান ব্যবহৃত হয় ‘আলী কেন গোলাম’ নামের একটি ছবিতে। এটিও কনকচাঁপার সঙ্গে ডুয়েট। আরেকটি গান কোনো ছবিতে ব্যবহার করা যায়নি। এটি এখন ইউটিউবে পাওয়া যায়। গানটি হচ্ছে ‘রজনীগন্ধা তুমি যে আমার’।

শাকিব খান

মালেক আফসারী পরিচালিত ‘মনের জ্বালা’ ছবিতে ‘আমি চোখ মেলে তাকালে সূর্য লুকায়’ গানটি গেয়েছেন শাকিব খান। গানের কথা লিখেছেন কবির বকুল, সুর করেছেন আলী আকরাম শুভ।

আরিফিন শুভ

‘অগ্নি’ ছবির ‘ডুবে যাই তোমার ভাবনায়’ গানে শিল্পী কণার সঙ্গে কণ্ঠ দেন আরিফিন শুভ। পর্দায় সেই গানে তার সঙ্গে ঠোঁট মেলাতে দেখা যায় মাহিয়া মাহিকে। এ ছাড়া চলতি বছরের ২২ মে দুপুরে ব্যক্তিগত ইউটিউব চ্যানেলে প্রকাশ করলেন নিজের গাওয়া পূর্ণাঙ্গ গান ও ভিডিও। ‘মনটা বোঝে না’ শিরোনামের গানটি লিখেছেন কে জিয়া। আর যৌথভাবে সুর করেছেন ফুয়াদ আর মুক্তাদির ও কে জিয়া।

advertisement
Evaly
advertisement