advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

গুগলের বিরুদ্ধে তদন্ত করবে চীন

অনলাইন ডেস্ক
১ অক্টোবর ২০২০ ১৪:১৩ | আপডেট: ১ অক্টোবর ২০২০ ১৪:৩০
advertisement

বাজারে আধিপত্য বিস্তারের সুযোগ নেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের পর শিগগিরই চীনে অ্যান্টি ট্রাস্ট তদন্তের মুখোমুখি হতে পারে গুগল। মোবাইল বাজারে অ্যান্ড্রয়েটের প্রভাবকে কাজে লাগিয়ে ব্যবসা করছে প্রতিষ্ঠানটি, যা হুয়াওয়েসহ অন্যান্য চীনা কোম্পানির মারাত্মক ক্ষতি করবে বলে অভিযোগ উঠেছে।

গত বছরই গুগলের বিরুদ্ধে অ্যান্টি ট্রাস্ট মামলার প্রস্তাব করে চীনের টেলিকম যন্ত্রপাতি নির্মাতা হুয়াওয়ে টেকনোলজিস। প্রস্তাবটি চীনের শীর্ষ বাজারনিয়ন্ত্রক স্টেট কাউন্সিলের অ্যান্টি ট্রাস্ট কমিটির কাছে পর্যালোচনার জন্য জমা দিয়েছিল হুয়াওয়ে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইউরোপীয় ইউনিয়নের তৈরি করা টেমপ্লেটের উপর ভিত্তি করে চলতি মাসেই এ তদন্ত শুরু হতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়, ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে জাতীয় সুরক্ষার ঝুঁকির কথা বলে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দমন করার যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তারই অনুসরণে চীন গুগলের ক্ষেত্রে সম্ভাব্য তদন্ত করতে পারে।

এ ছাড়া অন্যান্য দেশ কী করছে সে দিকটাও বিবেচনা করবে চীন। ২০১৮ সালে কীভাবে ইউরোপীয় ইউনিয়ন গুগলকে ৫.১ বিলিয়ন ডলার জরিমানা করেছিল সেটিও দেখবে।

গুগলের বিরুদ্ধে মামলা করার এই উদ্যোগের পিছনে যুক্তরাষ্ট্রের সাথে গুগলের সম্পর্ককে বিবেচনা করা হচ্ছে। ঠিক যেমনি চীনের সঙ্গে সম্পর্কের ভিত্তিতে গুগলের অ্যান্ড্রয়েট অপারেটিং সিস্টেম ব্যবহারে হুয়াওয়েকে ব্লক করা ও টিকটকের আংশিক বিক্রিতে বাইটড্যান্সকে বাধ্য করা হয়েছে।

মজার বিষয় হলো যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ গুগলের বিরুদ্ধে একই ধরণের মামলা করার পরিকল্পনা করছে। চীন এবং যুক্তরাষ্ট্র একে অপরের বিরুদ্ধে লড়ছে, তবে তারা উভয়েই গুগলকে আক্রমণের পরিকল্পনা করছে।

advertisement
Evaly
advertisement