advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

প্রণোদনার অর্থ পাবেন বেজার উদ্যোক্তারাও

নিজস্ব প্রতিবেদক
২ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ১ অক্টোবর ২০২০ ২২:০৯
advertisement

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য সরকার একাধিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এর আওতায় ব্যাংকগুলো ঋণ বিতরণ করছে। ওই প্যাকেজের ঋণ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্র্তপক্ষ (বেপজা) ও বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষের আওতাধীন ক্ষতিগ্রস্ত শিল্পগুলোও পাবে। গতকাল এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সরকার সর্বমোট ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এর মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ৮০ হাজার কোটি টাকা ঋণ হিসেবে বিতরণ

করছে। প্যাকেজগুলোর মধ্যে রয়েছে বৃহৎ শিল্পের ৩০ হাজার কোটি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ২০ হাজার কোটি, প্রাকজাহাজীকরণে ৫ হাজার কোটি, রপ্তানি উন্নয়ন তহবিলে আকার ১২ হাজার ৭৫০ কোটি টাকা ইত্যাদি। ক্ষতিগ্রস্ত শিল্পোদ্যোক্তারা ভর্তুকি সুদে এ তহবিল থেকে ঋণ নিচ্ছেন।

বেজা, বেপজা ও হাইটেক পার্কে অবস্থিত শিল্পগুলোর প্রণোদনার বিষয়ে গতকালের সার্কুলারে বলা হয়েছে, নভেল করোনা ভাইরাসের কারণে রপ্তানি বাণিজ্যে জড়িত প্রতিষ্ঠানসহ সামগ্রিকভাবে দেশে কার্যরত শিল্প প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর উৎপাদন ও কর্মসংস্থান অব্যাহত রাখার লক্ষ্যে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধা বেজা, বেপজা এবং বাংলাদেশ হাইটেক পার্কে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য হবে। এ ক্ষেত্রে প্রণোদনার অর্থ বেজা/বেপজা/হাইটেক পার্কে অবস্থিত ‘এ’ টাইপ শিল্প প্রতিষ্ঠানের ঋণ হিসেবে সাধারণ প্রাধিকার জ্ঞাপন করা হলো।

advertisement
Evaly
advertisement