advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সিজনাল জব ভিসায় ইতালিতে স্থায়ী হওয়ার সুযোগ

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
১৩ অক্টোবর ২০২০ ১৪:৩৯ | আপডেট: ১৩ অক্টোবর ২০২০ ১৪:৩৯
advertisement

দীর্ঘ ৮ বছর পর বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির সিজনাল জব ভিসা। দুই ক্যাটাগরিতে প্রায় ৩০ হাজার ৮৫০ জন আবেদনকারীকে বাংলাদেশ থেকে ইতালি ঢুকতে দেওয়া হবে। এদের মধ্যে একটি শ্রেণি চাইলে স্থায়ীভাবে দেশটিতে বসবাস করার সুযোগ পাবে।

গতকাল সোমবার এ বিষয়ে একটি পরিপত্র জারি করে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আজ মঙ্গলবার থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্ধারিত অনলাইনে ফরম পূরণ করে এ আবেদন করতে হবে।

জানা গেছে, সিজনাল বা মৌসুমি কাজের জন্য প্রথমে ১৮ হাজার আবেদনকারীকে প্রবেশ করতে দেওয়া হবে ইতালিতে। কিন্তু এ ক্ষেত্রে দুই ক্যাটাগরিতে আবেদনপত্র গ্রহণ করা হবে। কৃষি, হোটেল ট্যুরিজম ক্ষেত্রে সাধারণত ৬ মাসের জন্য কর্মী নেওয়া হবে। সময় শেষ হলে তাদের বাধ্যতামূলকভাবে দেশে ফিরে আসতে হবে।

দ্বিতীয় ধাপে স্থায়ী, স্ব-কর্মসংস্থান ও কনভেনশন ক্ষেত্রে নেওয়া হবে ১২ হাজার ৮৫০ জন কর্মী। তারা ইতালিতে স্থায়ীভাবে বসবাস করার সুযোগ গ্রহণ করতে পারবেন। অথবা এ শ্রেণির কর্মী বা কোনো ব্যবসায়ে বিনিয়োগকারীরা তাদের নিজেদের ইচ্ছামতো দেশটিতে বসবাস করতে পারবেন।

ইতালির সিজনাল ভিসা আগেও দেওয়া হতো বাংলাদেশিদের। কিন্তু শর্ত অনুযায়ী ৬ মাস পর দেশে ফেরা বাধ্যতামূলক হলেও বহু শ্রমিক ফিরতেন না। যে কারণে বাংলাদেশ থেকে সিজনাল বা মৌসুমি কাজের ভিসা বাতিল করে ইতালি।

advertisement
Evaly
advertisement