advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

চার মডেলে বাজারে আসছে আইফোন ১২

প্রযুক্তি ডেস্ক
১৪ অক্টোবর ২০২০ ১২:২১ | আপডেট: ১৪ অক্টোবর ২০২০ ১২:৪৭
advertisement

বাজারে নতুন ৪টি মডেলের আইফোনের ঘোষণা দিলো অ্যাপল। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে তাদের এ ঘোষণার সবচেয়ে বড় দিক হলো- ৪টি মডেলের ফোনই হবে ৫জি নেটওয়ার্ক সমর্থিত। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্ক থেকে ভার্চ্যুয়াল ইভেন্টের মাধ্যমে প্রতিষ্ঠানটি তাদের নতুন ৪টি ডিভাইস উন্মোচন করে।

নতুন এ চার ডিভাইসে আইফোন ১২ ও ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স ও ১২ প্রো নাম দেওয়া হয়েছে। ফোনগুলোর বাজারমূল্য যথাক্রমে ৯৭, ৮১১/-, ৮৮৯১১/-, ৭১,১১১/-, ৬২২১১/- (ডলারের দাম ৮৯ টাকা ধরে)।

আইফোন ১২ প্রো মডেলে থাকছে ৬ দশমিক ১ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে, ১২ প্রো ম্যাক্স মডেলে থাকছে ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে। ফোন দুটি ১২৮ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি মডেলে গ্রাফাইট, সিলভার, গোল্ড ও প্যাসিফিক ব্লু রঙে পাওয়া যাবে। আইফোন ১২ প্রো মডেলে ক্যামেরাকে বাড়তি গুরুত্ব দিয়েছে অ্যাপল। দুটি ফোনেই ব্যবহৃত হবে এ১৪ বায়োনিক প্রসেসর। ফোন দুটির পেছনে তিন ক্যামেরার সেটআপ থাকব। এর মধ্যে ১২ প্রোতে পেছনে লিডার স্ক্যানার থাকবে যাতে কোনো বস্তু বা ঘর স্ক্যান করা যাবে, এআর ফিচার ব্যবহার করা যাবে।

আইফোন ১২ মডেলটিতে ৬ দশমিক এক ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে থাকবে এবং সাদা, কালো, লাল ও নীল রঙে বাজারে পাওয়া যাবে। এতে এ১৪ বায়োনিক প্রসেসর ব্যবহৃত হচ্ছে। আইফোন ১২ মডেলে আরও টেকসই সিরামিক শিল্ড গ্লাস প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। সব মডেলের আইফোনেই আইওএস ১৪ সফটওয়্যার থাকছে। এ১৪ বায়োনিক চিপসেট আইফোনে ব্যবহৃত হচ্ছে। আইফোনে নতুন ম্যাগসেফ তারহীন চার্জিং স্ট্যান্ডার্ড চালু করেছে অ্যাপল।

আইফোন ১২ মিনি হচ্ছে অ্যাপলের সবচেয়ে ছোট আইফোন। এতে থাকছে ৫ দশমিক ৪ ইঞ্চি সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। এটি ৪.৭ ইঞ্চি মাপের আইফোন ৭ এর চেয়েও পাতলা ও হালকা হবে। অ্যাপলের এবারের নতুন আইফোনের ক্যামেরায় ডিপ ফিউশন মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের প্রি-অর্ডার শুরু হচ্ছে ৬ নভেম্বর থেকে। ডিভাইস দুটি বাজারে আসবে নভেম্বরের ১৩ তারিখ। অন্যদিকে আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো’র প্রি-অর্ডার শুরু হবে ১৬ অক্টোবর। ডিভাইস দুটি বাজারে আসবে ২৩ অক্টোবর।

advertisement
Evaly
advertisement