advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা না থাকলেও কোটি মেয়ে স্কুলে ফিরবে না, আশঙ্কা ইউনেসকোর

অনলাইন ডেস্ক
১৬ অক্টোবর ২০২০ ১০:৫৯ | আপডেট: ১৬ অক্টোবর ২০২০ ১৫:৩২
ইউনেসকোর প্রধান অড্রে আজুলে। ছবি : সংগৃহীত
advertisement

সারা বিশ্বে করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার পরেও ১ কোটি ১০ লাখ মেয়ে শিক্ষার্থীর স্কুলে না ফেরার আশঙ্কা প্রকাশ করেছেন ইউনেসকোর প্রধান অড্রে আজুলে। বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকোর প্রধান গতকাল বৃহস্পতিবার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো সফরকালে এ আশঙ্কার কথা প্রকাশ করেন।

অড্রে আজুলে দুঃখ প্রকাশ করে বলেন, ‘অনেক দেশে করোনায় স্কুল বন্ধের কারণে দুর্ভাগ্যক্রমে এই ক্ষতি হচ্ছে। আমাদের অনুমান, সারা বিশ্বে ১ কোটি ১০ লাখ মেয়ে স্কুলে ফিরতে পারবে না।’ তিনি কঙ্গোর রাজধানী কিনসাসার একটি হাইস্কুল পরিদর্শন করেন। দেশটিতে দিন কয়েক আগে ২০২০-২১ স্কুল শিক্ষাবর্ষ শুরু হয়েছে।

বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে সচেতনতামূলক প্রচার কার্যক্রম শুরু করার কথা জানিয়েছেন অড্রে আজুলে। তিনি বলেন, ‘দুর্ভাগ্যক্রমে মেয়েদের জন্য শিক্ষা এখনো খুব অসম রয়ে গেছে। মেয়েদের স্কুলে পড়াশোনার সুযোগের বিষয়টি ইউনেসকোর একটি অগ্রাধিকার বলে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন জারিসহ নানান বিধিনিষেধ আরোপ করা হয়। বন্ধ করে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠান। কোনো কোনো দেশে করোনার প্রকোপ তুলনামূলকভাবে কমে আসার পরিপ্রেক্ষিতে সতর্কতার সঙ্গে স্কুল খুলে দেওয়া হচ্ছে।

advertisement
Evaly
advertisement