advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

১৮ অক্টোবর ২০২০ ০০:০০
আপডেট: ১৮ অক্টোবর ২০২০ ০০:০৫
advertisement

৬৭ বছর পর হবে মৃত্যুদণ্ড কার্যকর

প্রায় সাত দশক পর আবারও কোনো নারীর মৃত্যুদ- কার্যকর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ৮ ডিসেম্বর লিসা মন্টগোমারি নামে ওই আসামিকে বিষপ্রয়োগে মৃত্যুদ- কার্যকর করা হবে। ২০০৪ সালে মিসৌরিতে এক অন্তঃসত্ত্বা নারীকে শ্বাসরোধে হত্যা করেছিলেন লিসা। ইন্ডিয়ানার টেরে হাউতে কারাগারে বিষাক্ত ইনজেকশন পুশ করে তার মৃত্যু নিশ্চিত করা হবে। অপহরণের পর হত্যার দায় প্রমাণিত হওয়ায় ২০০৭ সালে লিসার মৃত্যুদ-ের রায় দিয়েছিলেন মিসৌরির একটি জেলা আদালত। তবে তার আইনজীবী কেলি হেনরির দাবি, লিসা মন্টগোমারি ছোটবেলায় নির্যাতনের শিকার হয়েছিলেন এবং বর্তমানে মানসিকভাবে অসুস্থ। এ কারণে তিনি বেঁচে থাকার যোগ্য। রয়টার্স।

প্যারিসে শিক্ষক হত্যা

সন্ত্রাসী হামলা

প্যারিসের শহরতলীতে প্রকাশ্য দিবালোকে এক শিক্ষককে গলা কেটে হত্যার ঘটনাকে ‘ইসলামি সন্ত্রাসবাদী হামলা’ বলে অভিহিত করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জঁ ক্যাসটেক্স। হত্যাকা-ের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মোট ৯ জনকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। এর আগে শুক্রবার ৪৭ বছর বয়সী স্কুলশিক্ষক স্যামুয়েল পেটিকে হত্যার পর ঘটনাস্থলের কাছেই পাহারায় থাকা পুলিশের গুলিতে হামলাকারীও নিহত হয়। নিহত ওই হামলাকারী চেচেন বংশোদ্ভূত ১৮ বছর বয়সী এক তরুণ। রয়টার্স।

থাইল্যান্ডে বিক্ষোভ

দমনে চড়াও পুলিশ

থাইল্যান্ডে টানা দ্বিতীয় দিন জরুরি অবস্থা অমান্য করে বিক্ষোভ করেছেন সরকারবিরোধীরা। এদিন তাদের ছত্রভঙ্গ করতে জলকামান দিয়ে রাসায়নিক মিশ্রিত পানি নিক্ষেপ করেছে পুলিশ। এ ছাড়া গ্রেপ্তার করা হয়েছে বেশ কয়েকজন বিক্ষোভকারী নেতাকে। সেখানে অনেকটা হংকংয়ের মতো পরিস্থিতি সৃষ্টি হয়। পুলিশ যন্ত্রণাদায়ক পানি ছুড়লেও ছাতা হাতে সেখানেই অনড় থাকেন অনেক বিক্ষোভকারী।

প্রায় তিন মাস ধরে সরকারের পতন ও রাজতন্ত্রের সংস্কারসহ বেশ কিছু দাবিতে বিক্ষোভ করছে থাইল্যান্ডের জনগণ।

শান্তিপূর্ণ এ বিক্ষোভের বিরুদ্ধে এখন পর্যন্ত অতিরিক্ত কঠোর কোনো ব্যবস্থা নেয়নি পুলিশ। আলজাজিরা।

advertisement
Evaly
advertisement