advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইলা মিত্রের জন্ম

নোয়াখালী প্রতিনিধি
১৮ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ১৮ অক্টোবর ২০২০ ০০:০৬
advertisement

ইলা মিত্র (১৮ অক্টোবর ১৯২৫-১৩ অক্টোবর ২০০২) বিপ্লবী ও সংগ্রামী কৃষক নেতা। বাংলার শোষিত ও বঞ্চিত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করেছেন। ভোগ করেছেন অমানুষিক নির্যাতন। ইলা মিত্র ১৯২৫ সালের ১৮ অক্টোবর কলকাতায় জন্মগ্রহণ করেন।

জন্মের সময় ইলা মিত্র ছিলেন ইলা সেন। বাবার চাকরির সুবাদে তারা সবাই কলকাতায় থাকতেন। এ শহরেই তিনি বেড়ে ওঠেন, লেখাপড়া করেন কলকাতার বেথুন স্কুল ও বেথুন কলেজে। এই কলেজ থেকে তিনি ১৯৪৪ সালে স্নাতক শ্রেণিতে বিএ ডিগ্রি অর্জন করেন।

ইলা সেন যখন বেথুন কলেজে বাংলা সাহিত্যে বিএ সম্মানের ছাত্রী, তখন থেকেই রাজনীতির সঙ্গে পরিচয় ঘটে। নারী আন্দোলনের মধ্য দিয়ে তার রাজনীতিতে প্রবেশ। সময়টা ছিল ১৯৪৩ সাল, ইলা সেন কলকাতা মহিলা সমিতির সদস্য হলেন। হিন্দু কোড বিলের বিরুদ্ধে ওই বছরই মহিলা সমিতি আন্দোলন শুরু করে। মহিলা আত্মরক্ষা সমিতি নামক সংগঠনের মাধ্যমে নারী আন্দোলনের এ কাজ করতে করতে তিনি মাত্র ১৮ বছর বয়সে ভারতীয় কমিউনিস্ট পার্টির সদস্য পদ লাভ করেন। তিনি তেভাগা আন্দোলনেও নেতৃত্ব দেন।

১৯৪৬ সালে হিন্দু মুসলিম দাঙ্গা শুরু হলে কমিউনিস্ট পার্টি দাঙ্গা বিধ্বস্ত এলাকায় সেবা ও পুনর্বাসনের কাজ করতে এগিয়ে আসেন। এ সময় ইলা মিত্র নোয়াখালীর দাঙ্গা বিধ্বস্ত হাসনাবাদে পুনর্বাসনের কাজে চলে যান। তখন নোয়াখালীতে মহাত্মা গান্ধী সাম্প্রদায়িক দাঙ্গার বিরুদ্ধে জনগণকে সংগঠিত করছিলেন। ইলা মিত্রের এ সাহসী পদক্ষেপ সে সময় ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। তিনি বেশ কয়েকটি রুশ গ্রন্থ অনুবাদ করেন। যেমনÑ জেলখানার চিঠি, হিরোশিমার মেয়ে, রাশিয়ার ছোট গল্প প্রভৃতি। আমাদের সময় ডেস্ক

advertisement
Evaly
advertisement