advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

‘তোমার মধ্যে প্রেম আছে, তুমি আমার থেকে প্রেম নিও’

হাসান,ব্যান্ডশিল্পী
১৮ অক্টোবর ২০২০ ১২:৩২ | আপডেট: ১৮ অক্টোবর ২০২০ ১২:৩৪
আইয়ুব বাচ্চু ও হাসান। পুরোনো ছবি
advertisement

বাচ্চু ভাই খুবই আন্তরিক একজন মানুষ ছিলেন। সেটা শুধু আমার সঙ্গেই নয়, পুরো ইন্ডাস্ট্রির মানুষের কাছেই। তার কাছ থেকে অনেক কিছু শেখা যেত। তার একটা বড় গুণ, তিনি সবাইকে খুব সহজে আপন করে নিতেন। তার সঙ্গে প্রথম কথাতেই সবাই ভাবতেন, তিনি খুব আপনজন। তার সঙ্গে আড্ডা বা তার কাছাকাছি যারা ছিলেন তারা সবাই বলবেন। অনেক শিক্ষণীয় বিষয় নিয়ে তিনি কথা বলতেন। আর এমনভাবে কথাগুলো বলতেন, যা খুব সহজেই মনে ধরে যেত। উনি শুধুমাত্র একজন গায়ক না, সংগীতশিল্পীও না, উনি অনেক জ্ঞানী ছিলেন, শিক্ষক ছিলেন। সংগীতের প্রতিটি বিষয়ে উনার অনেক জ্ঞান ছিল। খুব সহজে তিনি সংগীতের অনেকে প্রশ্নের উত্তর দিতে পারতেন।

তার সঙ্গে আমার পরিচয় একটা স্টেজ শোয়ে। একটা ওপেন কনসার্ট, শাহিন কলেজের মাঠে। ঘটনাটি ৯৬’র দিকে হবে। ওটাই ছিল আমার সঙ্গে উনার প্রথম দেখা ও কথা। প্রথম দেখাতেই স্টেজের মধ্যে উনি আমাকে জড়িয়ে ধরেছিলেন। আর বলেছিলেন, ‘তোমার মধ্যে প্রেম আছে, তুমি আমার থেকে প্রেম নিও’। উনি বুঝাতে চেয়েছিলেন, উনার মধ্যে যে প্রেম আছে, সেটার গন্ধ উনি আমার মধ্যে পেয়েছেন। তখন তার কথার অর্থ বুঝিনি। তবে খুশি হয়েছিলাম, উনার মতো বড় মাপের একজন শিল্পী স্টেজে সবার সামনে আমাকে জড়িয়ে ধরেছে, কথা বলেছে- এটাই ছিল আমার অনেক বড় পাওয়া। এরপর কয়েকবার স্টেজে উনার সঙ্গে আমার দেখা ও কথা হয়। একটা সময় তার সঙ্গে আমার বড়ভাই-ছোটভাই সম্পর্ক গড়ে ওঠে। তার সেই প্রথম কথার মানে একটা সময় বুঝতে পারি।

আজ উনি নেই। সব কিছু কেমন জানি এলোমেলো। বাচ্চু ভাই শুধু সংগীতের নক্ষত্রই ছিলেন না, তিনি ছিলেন সংগীতের শিক্ষকও। তার এমন চলে যাওয়া আজও মেনে নিতে কষ্ট হয়। দোয়া করি, ওপারে ভালো থাকুক আমাদের সবার প্রিয় বাচ্চু ভাই।

advertisement
Evaly
advertisement