advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

রুশ টিকার পরীক্ষা ভারতে

আন্তর্জাতিক ডেস্ক
১৯ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ১৮ অক্টোবর ২০২০ ২১:৩৬
advertisement

সারা বিশ্বের বিজ্ঞানীরা যখন করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টায় দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন তখন করোনার টিকা এনে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল রাশিয়া। যদিও স্পুৎনিক-ভি নামের ওই টিকাটি নিয়ে এখনো বিতর্ক রয়েই গেছে। তবে এই টিকার ট্রায়ালের অনুমোদন দিয়েছে ভারত। স্পুৎনিকের বিপণনের দায়িত্বে থাকা রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ডক্টর রেড্ডিস ল্যাবরেটরিস লিমিটেড এই টিকার ট্রায়ালের অনুমোদন পেয়েছে। সংস্থা দুটি জানিয়েছে, ভারতে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।

স্পুৎনিক-ভি নামের ওই টিকা নিয়ে অনেক দেশের বিজ্ঞানীই উদ্বেগ প্রকাশ করেছেন। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওই টিকা নিয়ে মূল্যায়নের মতো পর্যাপ্ত তথ্য পায়নি বলেও জানিয়েছে। মানবদেহে পরীক্ষার মাত্র দুই মাসের মধ্যেই টিকাটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। টিকাটির সুরক্ষা এবং কার্যকারিতা জানতে শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল এখনো চলমান। তার আগেই রাশিয়ার জনগণের মাঝে টিকাটি প্রয়োগের অনুমতি দেওয়ায় সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

১১ আগস্ট রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বে প্রথম হিসেবে করোনা ভাইরাসের টিকা স্পুৎনিক ভি-এর অনুমোদন দেয়।

এদিকে, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) পক্ষ থেকে ভারতে এই টিকার ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে।

প্রথম দফায় ডিসিজিআই-এর পক্ষ থেকে এই ট্রায়ালের অনুমোদন বন্ধ করে দেওয়া হলেও গত ১৩ অক্টোবর দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের জন্য অনুরোধ জানানো হয়।

advertisement
Evaly
advertisement