advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

গুগল ম্যাপের জাদু

আমাদের সময় ডেস্ক
১৯ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ১৯ অক্টোবর ২০২০ ০০:২০
advertisement

ইরভান ওয়াহিয়ু পাড়ার একটি ভিডিও গেমের দোকানে খেলা শেষে বাড়ি ফিরছিল। হঠাৎ করেই রাস্তায় খেলা দেখানো এক ব্যক্তি তাকে রাস্তা থেকে অপহরণ করে। তখন তার বয়স ৫ বছর। এর পর টানা ১১ বছর পর নানা ঘটনা শেষে গুগল ম্যাপের সহায়তায় ছেলেটি ফিরতে পেরেছে তার পরিবারের কাছে। সম্প্রতি ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার জাকার্তায়।

জানা গেছে, অপহৃত হওয়ার পর ইরভানের ওপর চলে চরম নির্যাতন। টানা দুই বছর অপহরণকারীর সঙ্গে পথে ঘুরে খেলা দেখাতে দেখাতেই দিন কাটতে থাকে তার। এর পরই একদিন হঠাৎ করে পুলিশের তাড়া খেয়ে পালিয়ে যায় অপহরণকারী ওই ব্যক্তি। ইরভানের ঠাঁই হয় এক অনাথ আশ্রমে। সেখানেই চলতে থাকে পড়াশোনাও। এভাবেই কেটে যায় আরও নয় বছর।

এর মধ্যেই একদিন ওই অনাথ আশ্রমে রাখা কম্পিউটার থেকেই গুগল ম্যাপ ব্যবহার করতে শেখে ইরভান। একদিন ‘গংগ্যাং’ নামে এক বাজারের নাম দিয়ে জায়গাটা খোঁজার ইচ্ছে জাগে তার মনে। কারণ দাদির সঙ্গে প্রায়ই সেই বাজারে সে যেত, এটি তার স্মৃতিতে ছিল। পরে গুগল ম্যাপে সত্যিই ওই নামে এক বাজার বের করে সে।

এর পর অনাথ আশ্রম কর্তৃপক্ষ ওই বাজারের দোকানদারদের ইরভানের কথা জানিয়ে খোঁজ নিতে বলেন। কয়েক দিনের মধ্যে এক দোকানদার সেখানকার এক পরিবারের ছবি পাঠান, যাদের ছেলে ৫ বছর বয়সে হারিয়ে গিয়েছিল। ছবি দেখে ইরভানও তার পরিবারের সদস্যদের চিনতে পারে। শেষ পর্যন্ত ১১ বছর পর পরিবারের কাছে ফেরে সে। হারানো ছেলেকে খুঁজে পেয়ে খুশি ইরভানের পরিবার।

advertisement
Evaly
advertisement