advertisement
advertisement
advertisement
advertisement

চীন ও তাইওয়ানের কূটনীতিকদের মধ্যে মারামারি

অনলাইন ডেস্ক
১৯ অক্টোবর ২০২০ ২১:৫৯ | আপডেট: ২০ অক্টোবর ২০২০ ০১:২০
ফিজিতে নিযুক্ত তাইওয়ানের প্রতিনিধির দপ্তরে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠান। ছবি: গ্রাবশিট ফিজি
advertisement

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশ ফিজিতে চীনা কূটনীতিকদের সঙ্গে তাইওয়ানি কূটনীতিকদের হাতাহাতি ও মারামারি হয়েছে। এতে এক তাইওয়ানি কূটনীতিক আহত হয়েছেন। তাকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে।

কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, আজ সোমবার তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ৮ অক্টোবর সন্ধ্যায় তাইওয়ানের জাতীয় দিবস উপলক্ষে ফিজিতে নিযুক্ত তাইওয়ানের প্রতিনিধির দপ্তরে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে ঘটনাটি ঘটেছে। সেখানে কারা যোগ দিচ্ছেন সে বিষয়ে তথ্য সংগ্রহ ও ছবি তোলার জন্য চীনের দুই কূটনীতিক জোর করে অনুষ্ঠানস্থলে প্রবেশের চেষ্টা করে।

তাইওয়ানি কূটনীতিকরা তাদের বাধা দেওয়ার চেষ্টা করলে দুই পক্ষের মধ্যে হাতাহাতি, মারামারি শুরু হয়ে যায়। পরে মাথায় আঘাত পাওয়া একজন তাইওয়ানি কূটনীতিককে হাসপাতালে ভর্তি করা হয়। তবে তাইওয়ানের এ দাবি প্রত্যাখ্যান করেছে বেইজিং। ফিজির চীন দূতাবাস বলেছে, তারা পুলিশকে ঘটনা তদন্ত করতে বলেছে।

চীন ও তাইওয়ান সম্পর্ক ভূ-রাজনৈতিক দ্বন্দ্বে আবারও অশান্ত হয়ে উঠছে। একই সময় চীন দাবি করছে, তাইওয়ান তাদের বিচ্ছিন্ন প্রদেশ। ভবিষ্যতে প্রদেশটি আবারও তাদের অংশ হবে। তাইওয়ানেরও স্বতন্ত্র রাষ্ট্রের দাবি জোরদার হয়ে উঠছে। সাম্প্রতিক সময়ে নিজেদের প্রতিরক্ষা আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

advertisement
Evaly
advertisement