advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

স্বর্ণালঙ্কার আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক
২২ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ২১ অক্টোবর ২০২০ ২২:৩৯
advertisement

স্বর্ণবারের পাশাপাশি স্বর্ণালংকার আমদানির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অনুমোদিত ডিলাররা এখন থেকে বৈধভাবে স্বর্ণালংকার আমদানি করতে পারবেন। এ ক্ষেত্রে স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮ অনুসরণ করার নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, এর আগে অনুমোদিত ডিলারের মাধ্যমে স্বর্ণ আমদানির অনুমতি থাকলেও স্বর্ণালংকার আমদানির বৈধতা ছিল না। এই সার্কুলারের মাধ্যমে স্বর্ণালংকার আমদানির অনুমতি ও নীতিমালা নির্ধারণ করা হয়েছে। এতে অর্থ পাচার কমবে এবং বাড়বে সরকারের রাজস্ব আয়। স্বর্ণ আমদানী

নীতিমালা ২০১৮ তে বলা হয় আবেদনকারী নিবন্ধিত লিমিটেড কোম্পানি হলে পরিশোধিত মূলধন ন্যূনতম ১ কোটি টাকা থাকতে হবে। আমদানিকৃত স্বর্ণবার ও স্বর্ণালঙ্কার নিরাপদে রাখার জন্য সাড়ে ৭শত বর্গফুটের কার্যালয় থাকতে হবে। লাইসেন্সের জন্য আবেদনকারীদের অফেরতযোগ্য ৫ লাখ টাকার পে-অর্ডার দিতে হবে।

স্বর্ণ আমদানির ক্ষেত্রে প্রথমত ২ বছরের জন্য লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক। এই লাইসেন্স ২ বছর পর পর নবায়ন করতে হবে। লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে ২ লাখ টাকা দিয়ে নবায়ন করতে হবে।

advertisement
Evaly
advertisement