advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সৌদি যুবরাজের বিরুদ্ধে খাশোগির বাগদত্তার মামলা

আন্তর্জাতিক ডেস্ক
২২ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ২১ অক্টোবর ২০২০ ২৩:৩০
advertisement

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা করেছেন তুরস্কের দূতাবাসে খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগির বাগদত্তা হাতিস চেঙ্গিস। ওই মামলায় বলা হয়েছে, ২০১৮ সালে যুবরাজ সালমানের নির্দেশেই খাশোগিকে খুন করা হয়। খবর বিবিসি।

মৃত্যুর আগে খাশোগি ‘ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাও (ডন)’ নামে একটি মানবাধিকার সংগঠন গড়ে তুলেছিলেন। এ সংগঠন ও হাতিসের পক্ষ থেকে মামলাটি করা হয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন ডিসির আদালতে দায়ের করা ওই সিভিল মামলায় আরও ২০ জনকে আসামি করেছেন তুরস্কের নাগরিক হাতিস চেঙ্গিস।

খাশোগির হত্যাকা-ের ফলে তিনি ব্যক্তিগতভাবে মানসিক আঘাত পেয়েছেন এবং আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে মামলায় অভিযোগ করেছেন। আর মানবাধিকার সংগঠন ডন বলেছে, প্রতিষ্ঠাতার মৃত্যুর ফলে তাদের কার্যক্রম দারুণভাবে বাধাগ্রস্ত হয়েছে।

সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক জামাল খাশোগি যুক্তরাষ্ট্রে নির্বাসনে ছিলেন। স্বনামধন্য মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিং পোস্টে তিনি নিয়মিত কলাম লিখতেন। ২০১৮ সালের ২ অক্টোবর বিয়ের জন্য প্রয়োজনী কাগজপত্র সংগ্রহের উদ্দেশ্যে ইস্তানবুলে সৌদি দূতাবাসে প্রবেশ করেন খাশোগি।

advertisement
Evaly
advertisement