advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আনসার দেশের পূজাম-পগুলোর নিরাপত্তায় দায়িত্ব পালন করছে

নিজস্ব প্রতিবেদক
২৫ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ০০:২৬
advertisement

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় সারাদেশের ২৯ হাজার ৯০০টি পূজাম-পের নিরাপত্তায় দায়িত্ব পালন করছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। পূজাম-পের নিরাপত্তায় মাঠে কাজ করছে ৩৯ হাজার ৩২০ সদস্য। গতকাল শনিবার আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীমের নির্দেশে দুর্গাপূজা উপলক্ষে আনসার সদস্য মোতায়েনের কার্যক্রম পরিচালিত করা হচ্ছে। অন্যান্য বছর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য পূজাম-পগুলোতে স্ট্যাটিক ডিউটি পালন করে। করোনা পরিস্থিতির কারণে এ বছর ৩ হাজার ৯৪৮টি মোবাইল টিম ২৪ ঘণ্টা শিফটিং পদ্ধতিতে টহল/মোবাইল ডিউটির মাধ্যমে এলাকাভিত্তিক পুজাম-পগুলোয় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছে। প্রতিটি টিমের দায়িত্বপূর্ণ এলাকায় ২০টি পূজাম-প। পূজাম-পের আশপাশে পকেটমার, ছিনতাই ও ইভটিজিং প্রতিরোধেও বাহিনীর মোবাইল টিম সক্রিয় ভূমিকা পালন করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দুর্গম ও পার্বত্য এলাকায় সংশ্লিষ্ট জেলা কমান্ড্যান্ট ভৌগলিক দিক ও যোগাযোগ ব্যবস্থার নিরিখে পূজাম-পগুলোর নিরাপত্তা নিশ্চিত করছেন। তৃণমূল পর্যায়ে জেলা কমান্ড্যান্টরা সংশ্লিষ্ট জেলার জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার/মহানগরীর পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালনের বিষয়টি নিশ্চিত করছেন। দুর্গাপূজা উপলক্ষে বাহিনীর সদর দপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা সার্বক্ষণিক সারাদেশে মোবাইল টিমের সঙ্গে সমন্বয় করে যাচ্ছেন।

advertisement
Evaly
advertisement