advertisement
advertisement
advertisement
advertisement

ওমরাহ পালন করতে পারবেন বিদেশিরাও

সৌদি আরব সংবাদদাতা
২৬ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ২২:২৬
advertisement

করোনার প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর ধাপে ধাপে সবার জন্য ওমরাহ পালনে পবিত্র কাবা খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। ঘোষণা অনুযায়ী ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে ওমরাহর কার্যক্রম শুরু হয়। ১৮ অক্টোবর থেকে চলছে দ্বিতীয় ধাপের ওমরাহ।

দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানা যায়, আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে বিদেশি ওমরাহ পালনকারীদের গ্রহণ করতে প্রস্তুত রয়েছে সৌদি আরবের অনুমোদিত ৫৩১ ওমরাহ কোম্পানি। বিদেশি ওমরাহ

যাত্রীদের জন্য ইতোমধ্যে একটি গাইডলাইনও প্রকাশ করেছে কর্তৃপক্ষ। গাইডলাইনে বলা হয়েছে, ওমরাহ পালনকারীর বয়স অবশ্যই ১৮ থেকে ৫০-এর মধ্যে হতে হবে। সৌদি আসার ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করাতে হবে। ওমরাহ পালন, হারামাইনে নামাজ আদায় এবং মদিনায় রাসুলের (স) রওজা মোবারক জিয়ারতের জন্য ‘ইতামারনা’ অ্যাপসের মাধ্যমে নিবন্ধনের মাধ্যমে অনুমতি নিতে হবে। এ ছাড়া খাবারসহ হোটেল বুকিং করতে হবে। হোটেলে এসে প্রথম তিন দিন অবস্থান করতে হবে। এর পর ওমরাহ করতে হবে। গাইড লাইনে আরও বলা হয়েছে, ভ্রমণের ২৪ ঘণ্টা আগে ফ্লাইট নম্বরসহ যাত্রীর যাবতীয় তথ্য ওমরার জন্য নির্দিষ্ট সাইটে জমা দিতে হবে। এ ছাড়া প্রত্যেক গ্রুপে ৫০ জন করে ওমরাহ পালনকারী থাকবে।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, পবিত্র ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোন ভাইরাসসংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

advertisement
Evaly
advertisement