advertisement
advertisement
advertisement
advertisement

পণ্য বয়কটের আহ্বানকারীরা ‘উগ্র সংখ্যালঘু’ : ফ্রান্স

অনলাইন ডেস্ক
২৬ অক্টোবর ২০২০ ১২:০৮ | আপডেট: ২৬ অক্টোবর ২০২০ ১৪:১২
advertisement

বিশ্ব মুসলিমের হৃদয়ের স্পন্দন শেষ নবী হযরত মোহাম্মদ (সা.) নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ইসলামকে নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর বিদ্রূপাত্মক মন্তব্যের জেরে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে দেশটির পণ্য বয়কটের যে ডাক উঠেছে তা ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় বয়কটকারীদের ‘উগ্র সংখ্যালঘু’ বলেও মন্তব্য করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিসিসির খবরে বলা হয়, এখন পর্যন্ত কুয়েত, জর্ডান এবং কাতারের কিছু কিছু দোকান মালিক ফরাসি পণ্য সরিয়ে ফেলেছে। লিবিয়া, সিরিয়া এবং গাজা উপত্যকায় বিক্ষোভ হয়েছে।

এর মধ্যে পণ্য বর্জন না করতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘উগ্র সংখ্যালঘুদের’ পক্ষ থেকে এই বয়কটের ‘ভিত্তিহীন’ ডাক দেওয়া হয়েছে। ভিত্তিহীন এ আহ্বান এখনই বন্ধ করা দরকার। আমাদের দেশের বিরুদ্ধে সব ধরনের আক্রমণও বন্ধ করা উচিত।

চলতি মাসের শুরুর দিকে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ‘মুসলিম বিচ্ছিন্নতাবাদীদের’ রুখতে কঠোর আইন তৈরির পরিকল্পনা ঘোষণা করেন। ইসলামকে ‘সংকটে থাকা ধর্ম’ বলেও তিনি মন্তব্য করেন। এর পরিপ্রেক্ষিতে ফ্রান্সের প্রায় ৬০ লাখ মুসলিম ‘কাউন্টার সোসাইটি’ তৈরির চিন্তা করছে বলেও তিনি গণমাধ্যমে দেওয়া এক বক্তব্যে বলেন। হযরত মোহাম্মদ (সা.) নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ইসলামকে নিয়ে কটুক্তির ব্যাপারে ফরাসি প্রেসিডেন্টের এমানুয়েল মাখোঁ বলেন, ‘আমরা কখনোই এটা (মূল্যবোধ) বিসর্জন দেবো না।’

advertisement
Evaly
advertisement