advertisement
advertisement
advertisement
advertisement

ভাইরাল হার্দিক পান্ডিয়ার অভিনব প্রতিবাদ

স্পোর্টস ডেস্ক
২৬ অক্টোবর ২০২০ ১৪:৩৭ | আপডেট: ২৬ অক্টোবর ২০২০ ১৪:৪৭
এভাবেই বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ করেন হার্দিক পান্ডিয়া। ছবি : টুইটার থেকে নেওয়া
advertisement

স্কুল-কলেজ, কর্মক্ষেত্র, খেলার মাঠ কিংবা সোশ্যাল মিডিয়ার নিউজফিড এখন হয়ে উঠছে প্রতিবাদের মঞ্চ। যে যেভাবে পারেন সেভাবেই সমাজের বৈষম্য-বিদ্বেষ তথা নানান কিছুর বিরুদ্ধে প্রতিবাদ করে যাচ্ছে। এই তালিকায় আছেন সাধারণ থেকে অসাধারণ, অখ্যাত থেকে বিখ্যাত সবাই। এবার প্রতিবাদী দলে নাম লেখালেন ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

হার্দিক প্রতিবাদের মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলকে। গতকাল রোববার মুম্বাই ইন্ডিয়ান্স-রাজস্থান রয়্যালস ম্যাচে ব্যাটিং করার সময় এ প্রতিবাদ করেন তিনি। মুম্বাইয়ের এই ক্রিকেটারের প্রতিবাদ ছিলো বর্ণ বিদ্বেষ নিয়ে।

হার্দিককে দেখা যায় হাঁটু গেড়ে বসে প্রতীকী অঙ্গভঙ্গি করতে। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে গলায় হাঁটু চেপে শ্বাসরোধ করে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়েছিল। এরপরেই শুরু হয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগানে আন্দোলন। এতদিন আইপিএলের কোনো ক্রিকেটার প্রতিবাদ করেননি, হার্দিকই প্রথম প্রতিবাদ করে পথ দেখিয়ে দিলেন সতীর্থদের।

হার্দিক নিজেও সামাজিক যোগাযোগ মাধ্যমে হাঁটু গেড়ে বসার সেই ছবি পোস্ট করেন। ক্যাপশন হ্যাশট্যাগ ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লাইনটি জুড়ে দেন। হার্দিকের এমন অভিনব প্রতিবাদ ভাইরাল হয় মুহূর্তেই। টুইটারে হার্দিকে এই পোস্ট লাইক করেন ৪৫ হাজারর বেশি মানুষ, রিটুইট করেন সাড়ে তিন হাজারের মতো মানুষ। ইন্সটাগ্রামে প্রায় ১০ লাখের বেশি মানুষ লাইক দিয়ে তাকে মৌন সমর্থন জানান। এ প্রতিবাদের জন্য খেলার মাঠেই তাকে হাত নেড়ে সমর্থন জানান উইন্ডিজ ক্রিকেটার কায়রন পোলার্ড।

advertisement
Evaly
advertisement