advertisement
advertisement
advertisement
advertisement

আগামীকাল পূর্ণ হবে এক বছরের নিষেধাজ্ঞা
মুক্ত হচ্ছেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক
২৭ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ২৭ অক্টোবর ২০২০ ১৯:১৮
সাকিব আল হাসান। পুরোনো ছবি।
advertisement

অপেক্ষার পালা শেষ হতে চলেছে। আর মাত্র এক দিন পরই সাকিব আল হাসানের ওপর থাকা আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। অর্থাৎ আগামীকাল তার এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ পূর্ণ হবে। আগামী বৃহস্পতিবার থেকে সব ধরনের ক্রিকেট খেলতে আর বাধা থাকবে না এই বিশ্বসেরা অলরাউন্ডারের। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গত বছর অক্টোবর মাসেই সব ধরনের ক্রিকেটে সাকিবকে দুই বছরের নিষেধাজ্ঞা দেয় আইসিসি।

এর মধ্যে রয়েছে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার আইন লঙ্ঘনের অপরাধে সাকিবকে এ শাস্তি দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এ শাস্তি মেনেও নেন বাংলাদেশের সবচেয়ে সফল এই ক্রিকেটার। এক দিন পর ক্রিকেটে ফিরলেও ভবিষ্যতে যদি একই ধরনের অপরাধ করেন তা হলে সাকিবের এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সাকিবের নিষেধাজ্ঞার খবরটি গত বছর হঠাৎ করেই এসেছিল। এ নিষেধাজ্ঞার কারণে ভারত সফর ও ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে পারেননি বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। গত বিপিএলেও খেলতে পারেননি তিনি। করোনা ভাইরাসের কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপসহ বেশ কিছু সিরিজ স্থগিত হয়েছে। তাই তেমন বেশি ক্রিকেট মিস করতে হয়নি সাকিবকে। এক বছরের নিষেধাজ্ঞা মুক্ত হয়ে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছিল তার।

এজন্য করোনা পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্র থেকে উড়ে এসে বিকেএসপির মাঠে নিবিড় অনুশীলনও করেন বাংলাদেশের বিশ্ব তারকা। কিন্তু শেষ পর্যন্ত শ্রীলংকা সফর আপাতত স্থগিত হয়ে যাওয়ায় আবারও যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে চলে যান সাকিব। অবশ্য সেখানে নিজেকে তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়েই খেলায় ফিরবেন সাকিব। আগামী মাসেই ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে আবারও ক্রিকেটে প্রত্যাবর্তন হবে তার। পাঁচ দলের একটি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করবে বিসিবি। আগামী নভেম্বরের ১৫ তারিখ টুর্নামেন্ট শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করেছে বোর্ড।

বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, তাদের আয়োজিত টি-টোয়েন্টি টুর্নামেন্টে সবচেয়ে বড় আকর্ষণ সাকিব। বর্তমানে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকা সাকিব দেশে ফিরবেন খেলা শুরুর সপ্তাহখানেকের মধ্যেই। তবে সাকিব আসার আগেই ঠিক হয়ে যাবে তার দল। পাপন বলেন, ‘সাকিব চলে আসবে। ওর সঙ্গে আমার কথা হয়ে গেছে। সাকিব ১০ তারিখের দিকেই চলে আসছে। টুর্নামেন্টের আগে তো বটেই। আরও আগেও হতে পারে। ও এক সপ্তাহ বা ১০ দিন আগে অবশ্যই আসবে। ও আমাদের এ টুর্নামেন্ট খেলবে এটা নিশ্চিত করেছে। এর মধ্যে ওর দলও হয়ে যাবে। ওর দলের সঙ্গেই অনুশীলন করবে।’ আবারও স্বরূপে ক্রিকেটে ফিরে আসুক সাকিব- এমন প্রত্যাশা অধীর অপেক্ষায় থাকা ভক্তদের।

 

 

advertisement
Evaly
advertisement