advertisement
advertisement
advertisement
advertisement

আপত্তিকর কার্টুন প্রকাশ, ‘শার্লি এবদো’র বিরুদ্ধে এরদোয়ানের মামলা

অনলাইন ডেস্ক
২৯ অক্টোবর ২০২০ ০০:২৯ | আপডেট: ২৯ অক্টোবর ২০২০ ০৮:৩৮
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান
advertisement

নিজের আপত্তিকর ব্যাঙ্গচিত্র প্রকাশ করায় ফরাসী সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদোর বিরুদ্ধে মামলা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। গতকাল বুধবার তার বিরুদ্ধে ঘৃণ্য কার্টুন প্রকাশের অভিযোগ এনে ফৌজদারি মামলা দায়ের করেছেন এরদোগান। 

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, আঙ্কারার প্রসিকিউটরের কাছে এ অভিযোগটি জমা পড়েছে। আইনজীবী হুসেই আদিন জানিয়েছেন, ম্যাগাজিন কর্তৃপক্ষ ও কার্টুনিস্টের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে। 

এর আগে এদিন দেশটির প্রেসিডেন্টকে অপমান করায় আঙ্কারার প্রসিকিউটরও শার্লি হেবদোর কর্তৃপক্ষের বিরুদ্ধে তুরস্কের আইনে মামলা দায়ের করেছেন। তুর্কি কর্মকর্তারা বলছেন, পত্রিকাটি সাংস্কৃতিক বর্ণবাদ ও বিদ্বেষ ছড়িয়ে দেওয়ার জন্য এটি ‘ঘৃণ্য প্রচেষ্টা’।  

এর আগে ইসলামের নবী হযরত মোহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করায় ফ্রান্স ও তুরস্কের মধ্যে উত্তেজনা দেখা দেয়। চলতি মাসেই ফ্রান্সের এক শিক্ষক ক্লাস রুমে ব্যাঙ্গচিত্র প্রকাশ করার পর বিষয়টি নতুন করে আলোচনায় আসে। পরে ওই শিক্ষককে এক মুসলিম তরুণের হাতে প্রাণ দিতে হয়।

যদিও ওই তরুণ হামলার পরেই পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন। ব্যাঙ্গচিত্র প্রকাশের ঘটনায় ওই শিক্ষকের প্রতি সম্মান জানাতে গিয়ে ইসলাম ও বিশ্বনবীর বিরুদ্ধে অবস্থান নেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

advertisement
Evaly
advertisement