advertisement
advertisement

সব খবর

advertisement
advertisement

শার্লি এবদোকে ‘স্কাউন্ড্রেল’ আখ্যা দিলেন এরদোয়ান

নিজস্ব প্রতিবেদক
২৯ অক্টোবর ২০২০ ১৪:২১ | আপডেট: ২৯ অক্টোবর ২০২০ ১৪:৩৫
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান
advertisement

ফ্রান্সের ব্যাঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি এবদোকে ‘স্কাউন্ড্রেল’ আখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ওই ম্যাগাজিনের সবশেষ সংখ্যার প্রচ্ছদে এরদোয়ানকে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ হওয়ার পর গতকাল বুধবার তিনি এ কথা বলেন। এর আগে ওই ম্যাগাজিনে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন ছাপা হয়। এরদোয়ান ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় বলেন, ‘যে স্কাউন্ড্রেলরা আমাদের প্রিয় মহানবীকে নিয়ে ওই ধরনের কাজ করতে পারে, তাদের সম্পর্কে আমার কিছুই বলার নেই।’

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গত মঙ্গলবার শার্লি এবদোর সবশেষ সেই সংখ্যা অনলাইনে প্রকাশ করা হয়। এর প্রচ্ছদে প্রকাশিত ছবিতে দেখা যায়, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান একটি সাদা টি-শার্ট এবং অন্তর্বাস পরে বসে আছেন। পাশে হিজাব পরা এক নারী মদের পসরা সাজিয়ে অর্ধনগ্ন অবস্থায় দাঁড়িয়ে আছেন। কার্টুনচিত্রের টাইটেলে বলা হয়, ‘এরদোয়ান: একান্তে তিনি খুবই মজার’। 

এরদোয়ান জানান, তার যে কার্টুন ছাপা হয়েছে, তা তিনি দেখেননি। তবে বিষয়টি জানেন।

এরদোয়ান বলেন, 'আমার জঘন্য কার্টুন করেছে বলে আমার রাগ ও দুঃখ হয়নি, এই মিডিয়া আমাদের প্রিয় মহানবীর কার্টুন ছাপার ঔদ্ধত্য দেখিয়েছিল বলে আমি ক্রুদ্ধ।'

এ বিষয়ে তুর্কি সরকার এক বিবৃতিতে বলেছে, এরদোয়ানকে অবমাননাকারীদের দায়বদ্ধ করার জন্য আঙ্কারা প্রতিটি আইনি ও কূটনৈতিক পদক্ষেপ নেবে। তুরস্কের রাষ্ট্রপতিকে অপমান করা তুরস্কের একটি অপরাধ এবং চার বছরের কারাদন্ডে দণ্ডনীয়।

ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে শিক্ষককে হত্যার ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ‘মৌলবাদী ইসলাম’-এর বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন।

ফ্রান্স ব্যাঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না বলেও জানান তিনি। এ ঘটনাকে ‘বিশ্বাসের স্বাধীনতার’ প্রতি অশ্রদ্ধা প্রদর্শন ও ফ্রান্সের লাখ লাখ মুসলিমকে অবজ্ঞা করার শামিল বলে মন্তব্য করেন এরদোয়ান। তিনি বলেন, ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার। বিরোধের জেরে জনগণের প্রতি ফরাসি পণ্য বর্জনের ডাক দেন তিনি।

advertisement
Evaly
advertisement