advertisement
advertisement
advertisement
advertisement

মৃত্যুদ- বাতিল চেয়ে কায়সারের রিভিউ

৩০ অক্টোবর ২০২০ ১৫:৫৯
আপডেট: ৩০ অক্টোবর ২০২০ ১৫:৫৯
advertisement

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত সাবেক কৃষি প্রতিমন্ত্রী হবিগঞ্জের জাতীয় পার্টি (জাপা) নেতা সৈয়দ মোহাম্মদ কায়সার মৃত্যুদ-ের সাজার রায় পুনর্বিবেচনা করতে আপিল বিভাগে রিভিউ আবেদন করেছেন। আবেদনে মৃত্যুদ-ের সাজা বাতিল চাওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ রিভিউ আবেদন দাখিল করেন সৈয়দ কায়সারের আইনজীবী ব্যারিস্টার তানভীর আহমেদ আল আমীন।
গত ২২ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে সৈয়দ কায়সারের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করা হয়। ওইদিনই কারাগারে তাকে এ পরোয়ানা পড়ে শোনানো হয়। এ অবস্থায় রিভিউ আবেদন দাখিল করা হলো। সৈয়দ কায়সারকে খালাস দেওয়ার জন্য ১১৯ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১৮টি যুক্তি তুলে ধরা হয়েছে বলে জানান আইনজীবী।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৪ সালের ২৩ ডিসেম্বর এক রায়ে কায়সারকে ৭টি অভিযোগে মৃত্যুদ- দেন। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ জানুয়ারি সুপ্রিমকোর্টের আপিল বিভাগে আপিল করেন কায়সার। এ আপিলের ওপর শুনানি শেষে তিনটি অভিযোগে মৃত্যুদ- বহাল রেখে চলতি বছরের ১৪ জানুয়ারি রায় দেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ এ রায় ঘোষণা করেন। রায়ে ধর্ষণসহ তিনটি অভিযোগে মৃত্যুদ- বহাল রাখা হয়। গত ২১ অক্টোবর এর পূর্ণাঙ্গ কপি হাতে পান ট্রাইব্যুনাল। এর পরদিন মৃত্যু পরোয়ানা জারি করা হয়।

সৈয়দ কায়সারকে সাতটি অভিযোগে (৩, ৫, ৬, ৮, ১০, ১২ ও ১৬ নম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদ- দিলেও আপিল বিভাগ তিনটিতে (৫, ১২ ও ১৬ নম্বর) মৃত্যুদ- বহাল রাখেন। তিনটিতে (৬, ৮ ও ১০ নম্বর) সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদ- এবং একটিতে (৩ নম্বর) খালাস দেন আপিল বিভাগ।

advertisement
Evaly
advertisement