advertisement
advertisement
advertisement
advertisement

জর্জিয়ার স্টেট সিনেটর শেখ রহমান

কৌশলী ইমা,নিউইয়র্ক
৫ নভেম্বর ২০২০ ১৪:৩৫ | আপডেট: ৫ নভেম্বর ২০২০ ১৪:৩৫
শেখ মোজাহিদুর রহমান চন্দন (শেখ রহমান)
advertisement

যুক্তরাষ্ট্রের নির্বাচনে জর্জিয়ার স্টেট সিনেটর নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত শেখ মোজাহিদুর রহমান চন্দন। ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিসেবে জর্জিয়া অঙ্গরাজ্যের নরক্রস, লিলবার্ন ও লরেন্সভিল নিয়ে গঠিত ডিস্ট্রিক্ট-৫ আসন থেকে তিনি দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন।

এবারের নির্বাচনে শেখ রহমানের বিরুদ্ধে রিপাবলিকানদের কোনো প্রার্থী না থাকলেও নির্বাচনের আনুষ্ঠানিকতার জন্য তাকে অপেক্ষা করতে হয়। গত মঙ্গলবার সন্ধ্যার পর পরই তাকে বিজয়ী ঘোষণা করে জর্জিয়া নির্বাচন বোর্ড।

১৯৫৫ সালে কিশোরগঞ্জের মহকুমার উপজেলার বাজিতপুর থানার সরারচরে জন্মগ্রহণ করেন শেখ রহমান। তার বাবার নাম নজিবুর রহমান, মা সৈয়দা হাজেরা খাতুন। তার ছোট ভাই কিশোরগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি শেখ মুজিবুর রহমান ইকবাল। শেখ রহমানের এক ছেলে ও এক মেয়ে আছে।

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন শেখ রহমান। এরপর ডেমোক্র্যাটিক পার্টি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন।

উল্লেখ্য, গত মঙ্গলবারের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত পাঁচজন প্রার্থী বিভিন্ন রাজ্য থেকে বিভিন্ন পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তারা হলেন- টেক্সাসের অস্টিন থেকে ইউএস কংগ্রেসে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী ডোনা ইমাম, জর্জিয়া অঙ্গরাজ্যের স্টেট সিনেটর শেখ রহমান, নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের হাউজ অব রিপ্রেজেনটেটিভ আবুল বি. খান ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদপ্রার্থী ড. নীনা আহমেদ। এছাড়া ড. রাব্বি আলম মিশিগান স্টেট থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হাউস অব রিপ্রেজেন্টেটিভ পদে নির্বাচনে অংশগ্রহণ করেন। নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের হাউজ অব রিপ্রেজেনটেটিভ আবুল বি. খান নির্বাচিত হয়েছেন।

advertisement
Evaly
advertisement