advertisement
advertisement
advertisement
advertisement

ব্রাজিল-আর্জেন্টিনার জয়

ক্রীড়া ডেস্ক
১৯ নভেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ১৬:৪০
advertisement

উরুগুয়েকে ২-০ গোলে পরাজিত করে বিশ^কাপ বাছাই পর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলে নিজেদের শতভাগ জয়ের রেকর্ড ধরে রেখেছে ব্রাজিল। আরেক ম্যাচে পেরুকে একই ব্যবধানে পরাজিত করে জয়ের ধারায় ফিরেছেন আরেক ফেবারিট আর্জেন্টিনা।

আর্থার ও রিচারলিসনের প্রথমার্ধের দুই গোলে মন্টিভিডিওতে স্বাগতিক উরুগুয়ের বিপক্ষে ব্রাজিলের জয় নিশ্চিত হয়। ৭১ মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার এডিনসন কাভানি লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয়েছিল স্বাগতিকরা। যে কারণে বাকিটা সময় তাদের ১০ জন নিয়েই ব্রাজিলকে প্রতিরোধ করতে হয়েছে।

এদিকে লিমাতে ইন্টার মিলানের লটারো মার্টিনেজ ও নিকোলাস গঞ্জালেজের গোলে জয় নিশ্চিত করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। পুরো ম্যাচে কখনই তাদের খুব একটা সমস্যায় ফেলতে পারেনি পেরু। আরেক ম্যাচে ঘরের মাঠে কলম্বিয়াকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছে ইকুয়েডর। কঠিন লড়াইয়ের পর প্যারাগুয় ও বলিভিয়া ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। একমাত্র দক্ষিণ আমেরিকান দল হিসেবে কখনই বিশ^কাপের মূল পর্বের টিকিট না পাওয়া ভেনেজুয়েলা চিলিকে ২-১ গোলে পরাজিত করে বাছাইপর্বে প্রথম পয়েন্ট তুলে নিয়েছে।

মন্টিভিডিওতে এ জয়ে চার ম্যাচে শতভাগ সাফল্যসহ ১২ পয়েন্ট নিয়ে ব্রাজিল টেবিলের শীর্ষে রয়েছে। পেরুকে হারিয়ে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। ৯ পয়েণ্ট নিয়ে বিস্ময়করভাবে তৃতীয় স্থানে উঠে এসেছে ইকুয়েডর। ৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে উরুগুয়ে। গোল ব্যবধানে তাদের থেকে এগিয়ে রয়েছে প্যারাগুয়ে।

রাউন রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ বাছাই পর্ব থেকে শীর্ষ চারটি দল ২০২২ সালের কাতারে খেলার সরাসরি যোগ্যতা অর্জন করবে। ৫ম স্থানে দলটিকে মূল পর্বে যেতে হলে ওশেনিয়া অঞ্চলের বাছাই দলটির বিপক্ষে প্লে-অফ ম্যাচ খেলতে হবে।

পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল প্রথমার্ধে দুই গোল দিয়ে এগিয়ে থাকায় জয়টা হয়তো নিশ্চিত হয়েছে। কিন্তু দ্বিতীয়ার্ধে উরুগুয়ে দুটি শট পোস্টে লাগিয়ে সমতা ফেরাতে ব্যর্থ হয়েছে। একই সঙ্গে এ জয়ের মাধ্যমে উরুগুয়ের বিপক্ষে ব্রাজিল তাদের জয়ের রেকর্ডও আরো বাড়িয়ে নিল। ২০০১ সালের পর থেকে উরুগুয়ের কাছে পরাজিত হয়নি সেলেসাওরা।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় মাঠে ছিলেন না উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। তার ওপর ম্যাচ শেষের ২০ মিনিট আগে কাভানির মাঠ ত্যাগ উরুগুয়ের জন্য রাতটা আরও বেশি অস্বস্তিকর করে তুলেছিল। চিলিয়ান রেফারি রবার্তো টোবার রিবারলিসনকে গোড়ালিতে আঘাত করার অপরাধে কাভানিকে হলুদ কার্ড দেখিয়েছিলেন। কিন্তু ভিএআর পুনরায় পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত পরিবর্তন করে লাল কার্ড দেখালে মাঠ ত্যাগে বাধ্য হন কাভানি।

 

advertisement
Evaly
advertisement