advertisement
advertisement
advertisement
advertisement

জরুরি ভিত্তিতে করোনা ভ্যাকসিনের অনুমোদন চেয়েছে ফাইজার

কৌশলী ইমা,যুক্তরাষ্ট্র
২১ নভেম্বর ২০২০ ১৩:২৬ | আপডেট: ২১ নভেম্বর ২০২০ ১৩:৪৮
প্রতীকী ছবি
advertisement

জরুরি ভিত্তিতে নিজেদের উৎপাদিত করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন পেতে মার্কিন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে ফাইজার। গতকাল শুক্রবার প্রতিষ্ঠানটি আবেদনের বিষয়টি জানিয়েছে। আগামী মাসের প্রথম থেকেই যাতে সীমিত পর্যায়ে ভ্যাকসিন প্রদান করা যায় সেজন্য অনুমোদনের বিষয়টি পর্যালোচনা করে দেখছে মার্কিন কর্তৃপক্ষ।

মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে করোনা ভ্যাকসিন উৎপাদনে কাজ করছে জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক। তাদের তৈরি ভ্যাকসিন কার্যকরি প্রমাণিত হওয়ার কয়েক দিনের মাথায়ই এই আবেদনের খবর জানা গেল।

ফাইজারের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। ফাইজারের দাবি, তাদের ভ্যাকসিন কার্যকর এবং পুরোপুরি নিরাপদ। তাই যত দ্রুত সম্ভব জরুরি ব্যবহারের জন্য এই ভ্যাকসিন অনুমোদন দেওয়া প্রয়োজন। 

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) আবেদনের পাশাপাশি ইউরোপ ও যুক্তরাজ্যের কর্তৃপক্ষের কাছেও একই আবেদন পাঠানোর কথা জানিয়েছে ফাইজার। প্রতিষ্ঠানটি সিইও আলবার্ট বউরলা এক বিবৃতিতে বলেন, ‘আমাদের কাজ হচ্ছে যত দ্রুত সম্ভব একটি নিরাপদ ও কার্যকরি ভ্যাকসিন পৌঁছে দেওয়া।’

যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বজুড়েই করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ স্পষ্ট হচ্ছে। এ অবস্থায় ভ্যাকসিন কার্যক্রমের দিকে তাকিয়ে আছে সমগ্র বিশ্ব। এ নিয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি কদিন আগেই জানিয়েছিলেন, এই বিপদে উদ্ধার পেতে ‘সাহায্য’ দ্রুতই আসছে। তিনি মূলত ফাইজারের ভ্যাকসিন প্রসঙ্গেই ওই মন্তব্য করেছিলেন।

 

advertisement
Evaly
advertisement