advertisement
advertisement
advertisement
advertisement

টিপিপিতে যোগ দিতে পারে চীন

আন্তর্জাতিক ডেস্ক
২২ নভেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ২২ নভেম্বর ২০২০ ০০:১২
advertisement

এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অংশীদারত্বমূলক বাণিজ্যচুক্তি ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ বা টিপিপিতে যোগ দিতে পারে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং নিজেই এ কথা জানিয়েছেন।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা ফোরামের (এপেক) এক ভার্চুয়াল সম্মেলনে যোগ দিয়ে টিপিপিতে যোগ দেওয়ার সম্ভাবনার কথা জানান শি জিনপিং। তিনি বলেন, ট্রান্স প্যাসিফিক অংশীদারিত্বের জন্য বিস্তৃত এবং প্রগতিশীল চুক্তিতে যোগদানের বিষয়ে ইতিবাচক বিবেচনা করবে চীন।

এশিয়া অঞ্চলে চীন তাদের অর্থনৈতিক প্রভাব আরও বাড়াতে কতটা সচেষ্ট, চীনা প্রেসিডেন্টের এ বক্তব্যে তার কিছুটা ইঙ্গিত পাওয়া গেল। কিছু দিন আগেই ১৫ দেশ নিয়ে আঞ্চলিক সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব (আরসিইপি) চুক্তিতে সই করেছে চীন। এবার টিপিপিতে যুক্ত হওয়ারও সম্ভাবনা দেখা যাচ্ছে।

এশিয়া অঞ্চলের এ দুটি বৃহৎ অর্থনৈতিক চুক্তির একটিতেও নেই যুক্তরাষ্ট্র। রয়টার্স।

ফলে এ অঞ্চলে চীনের একচ্ছত্র প্রভাব আরও বাড়তে চলেছে; বিপরীতে সুযোগ কমছে যুক্তরাষ্ট্রের।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়া নীতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের উদ্যোগেই ২০১৫ সালে ১২ দেশের মধ্যে স্বাক্ষরিত হয় বহুল আলোচিত ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ চুক্তি। তবে ক্ষমতায় আসার মাত্র এক বছর পরেই এটি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেন ডোনাল্ড ট্রাম্প।

advertisement
Evaly
advertisement