advertisement
advertisement
advertisement
advertisement

বিয়ানীবাজারে প্রবাসীর উদ্যোগে বালিকা বিদ্যালয়

বিয়ানীবাজার প্রতিনিধি
২২ নভেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ২২ নভেম্বর ২০২০ ০০:১২
advertisement

নারী শিক্ষার প্রসার ও সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণের পথ সহজ করার লক্ষ্য নিয়ে সিলেটের বিয়ানীবাজারে বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন এক প্রবাসী। তিনি উপজেলার আলীনগর ইউনিয়নের চন্দগ্রামের আয়ারল্যান্ড প্রবাসী মোহাম্মদ সাইফুর রহমান বাবলু। প্রস্তাবিত প্রতিষ্ঠানটির নাম ‘লুৎফুর-নেহার মেমোরিয়াল গার্লস স্কুল।’

সাইফুর রহমান বাবলু তার প্রয়াত বাবা-মায়ের নামে একক অর্থায়নে এই বিদ্যালয় প্রতিষ্ঠা করছেন। শুরুতে এখানে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদানের ব্যবস্থা থাকলেও ভবিষ্যতে এটিকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে তার।

সাইফুর রহমান বাবলু বলেন, শহরের বাইরে অনেক মেধাবী বালিকার হারিয়ে যাওয়া দেখছি আমরা। এর কারণ মূলত মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের স্বল্পতা। সমতাভিত্তিক সমাজ বিন্যাসে নারী শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। এজন্য দরকার মানসম্মত প্রতিষ্ঠান ও অভিজ্ঞ আর দায়িত্বশীল শিক্ষকম-লী। তিনি আরও বলেন, বিয়ানীবাজারের যে এলাকায় এই প্রতিষ্ঠানের উদ্যোগ আমরা নিয়েছি, তার আশপাশে নারী শিক্ষার জন্য বিশেষায়িত কোনো প্রতিষ্ঠান নেই। এতে করে সামাজিক-পারিবারিক সীমাবদ্ধতা-সংকীর্ণতার কারণে অনেক শিক্ষার্থী ঝরে যায়। এটা আমরা রুখে দিতে চাই।

জানা গেছে, বিদ্যালয়ের জন্য জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। চারতলা ভবন নির্মাণের নকশাও তৈরি। বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার দাপ্তরিক অনুমোদনও নেওয়া হয়েছে।

বিদ্যালয় ভবন নির্মাণ পরিকল্পনার দায়িত্বে থাকা প্রকৌশলী নিজাম উদ্দিন খাঁ জানান, জমি অধিগ্রহণ, ভবন নকশা সম্পন্ন হয়েছে। আগামী জানুয়ারি থেকে ভবন নির্মাণের কাজ শুরু করতে পারব বলে আমরা আশাবাদী।

advertisement
Evaly
advertisement