advertisement
advertisement
advertisement
advertisement

কত দামে পাওয়া যাবে মডার্নার করোনা টিকা

অনলাইন ডেস্ক
২২ নভেম্বর ২০২০ ১২:৪৬ | আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১৯:৩১
প্রতীকী ছবি
advertisement

করোনাভাইরাসের টিকা আবিষ্কারে কাজ করছে মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান মডার্না। তাদের তৈরি করোনা টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর বলে জানিয়েছিল। এবার তাদের টিকার দাম সম্পর্কে ধারণা দিলো এ প্রতিষ্ঠানটি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টেফানি ব্যানসেল জার্মান সাপ্তাহিক সাময়িকী ওয়েল্ট অ্যাম সোনট্যাগকে জানিয়েছেন, তাদের উৎপাদিত করোনা টিকা কোনো দেশের সরকার কিনতে চাইলে প্রতি ডোজ ভ্যাকসিনের দাম রাখা হবে ২৫ থেকে ৩৭ ডলার। বাংলাদেশি টাকায় যার মূ্ল্য হবে ২১০০ থেকে ৩১০০ টাকা।

তিনি বলেন, ‘আমাদের টিকার খরচ ফ্লুর টিকার মতোই প্রায়, যা ১০ থেকে ৫০ ডলারের মধ্যে।’ তবে চাহিদার পরিমাণের উপর তাদের টিকার দাম কিছুটা তারতম্য হবে বলেও জানান তিনি।  

গত সোমবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তা জানিয়েছেন, ইইউ কমিশন মডার্নার সঙ্গে কয়েক মিলিয়ন টিকার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। তাদের কাছে এর দাম ২৫ ডলারের নিচে রাখার কথা বলা হয়েছে।

এ প্রসঙ্গে ব্যানসেল বলেন, ‘তাদের সঙ্গে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি, কিন্তু ইইউ কমিশনের সঙ্গে আমরা চুক্তির দ্বারপ্রান্তে রয়েছি। আমরা ইউরোপে আমাদের টিকা দিতে চাই, এ জন্য গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছি।’ এটি এখন সময়ের অপেক্ষা বলেও তিনি মন্তব্য করেন।

এর আগে মডার্না জানিয়েছিল তাদের তৈরি টিকা করোনা প্রতিরোধে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। টিকাটির শেষ পর্যায়ের ট্রায়াল থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী এ দাবি করেছে তারা। কার্যকরের দিক থেকে মডার্নার করোনা টিকা দ্বিতীয় অবস্থানে রয়েছে। মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার তাদের করোনা টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে। টিকাটি আবিষ্কারে ফাইজারের সঙ্গে রয়েছে জার্মান ওষুধ কোম্পানি বায়োএনটেক।

advertisement
Evaly
advertisement