advertisement
advertisement
advertisement
advertisement

গুয়াতেমালায় পার্লামেন্ট ভবনে ভাঙচুর-অগ্নিসংযোগ

অনলাইন ডেস্ক
২২ নভেম্বর ২০২০ ১৩:৩৪ | আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১৩:৩৭
ছবি : সংগৃহীত
advertisement

মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালার পার্লামেন্ট কংগ্রেস অব দ্য রিপাবলিক ভবনে ব্যাপক ভাঙচুর চালিয়েছে দেশটির সরকারবিরোধী কয়েকশ বিক্ষোভকারী। এ সময় বিক্ষোভকারীরা ভবনটির একাংশে আগুনও ধরিয়ে দেয়। খবর পেয়ে দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলে। তবে তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খভরে বলা হয়েছে, গতকাল শনিবার বিক্ষোভকারীদের এ হামলার সময় গুয়াতেমালা সিটিতে অবস্থিত কংগ্রেস ভবন ফাঁকাই ছিল; পুরো ঘটনার স্থায়িত্ব ছিল ১০ মিনিটেরও কম।

গত বুধবার রাতে কংগ্রেসে পাস হওয়া বাজেটের বিরুদ্ধে ক্ষোভ জানানোর পাশাপাশি গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহান্দ্রো জামাতেইয়ের পদত্যাগও দাবি করেছেন বিক্ষোভকারীরা। বিরোধীদের ভাষ্য, পাস হওয়া বাজেটে সেসব বড় বড় স্থাপনা নির্মাণ প্রকল্পকেই অগ্রাধিকার দেওয়া হয়েছে, যেগুলো দেখভালের দায়িত্বে আছে সরকার ঘনিষ্ঠ বিভিন্ন কোম্পানি।

চলতি কোভিড-১৯ মহামারি সামাজিক ও অর্থনৈতিক খাতে যে নেতিবাচক প্রভাব ফেলেছে বাজেটে তাও উপেক্ষিত হয়েছে বলে অভিযোগ করেছে বিক্ষোভকারীরা। মধ্য আমেরিকার এ দেশটি সাম্প্রতিক দুটি ভয়াবহ ঝড় ‘এটা’ ও ‘আইওটা’র ধকল কাটিয়ে ওঠারও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত শুক্রবার বাজেট নিয়ে তার অসন্তোষ প্রকাশ করেছিলেন গুয়াতেমালার ভাইস প্রেসিডেন্ট গুইলেরমো কাস্টিলো । ‘দেশের ভালোর স্বার্থে’ তার এবং প্রেসিডেন্ট জামাতেইর পদত্যাগ করা উচিত বলেও মন্তব্য করেছিলেন তিনি।

advertisement
Evaly
advertisement