advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনা মোকাবিলা ক্যালিফোর্নিয়ায় কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক
২৩ নভেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ২২ নভেম্বর ২০২০ ২২:৫২
advertisement

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর ক্রমবর্ধমান হারে লাগাম টানতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নৈশকালীন কারফিউ শুরু হয়েছে। শনিবার থেকে ২১ ডিসেম্বর প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত এ বিধিনিষেধ থাকবে; প্রয়োজন হলে কারফিউর মেয়াদ আরও বাড়বে। বিবিসি।

পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে অগাস্টে সংক্রমণের মাত্রা যে চূড়ায় উঠেছিল, পরিস্থিতি এখন তারচেয়েও ভয়াবহ। মে মাসের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রে প্রতিদিন কোভিড-১৯ সংক্রান্তের কারণে গড়ে ২ হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে।

করোনা ভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এরই মধ্যে শনাক্ত রোগীর সংখ্যাও এক কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে; মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষের। পরিস্থিতি মোকাবিলায় বেশ কয়েকটি রাজ্য বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশনাসহ নানা ধরনের বিধিনিষেধ আরোপ করেছে। টেক্সাসের এল পাসো শহরে মর্গের কার্যক্রম পরিচালনায় ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

সংক্রমণের ঝুঁকি এড়াতে ২৬ নভেম্বর ‘থ্যাংকসগিভিং ডে’র ছুটিতে ভ্রমণ না করতে নাগরিকদের পরামর্শ দিয়েছে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

ক্যালিফোর্নিয়া গত সপ্তাহেই ১০ লাখ শনাক্ত রোগীর মাইলফলক অতিক্রম করেছে। রাজ্যটির ৫৮টি কাউন্টির ৪১টিতেই ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। পরিস্থিতির উন্নতি না হলে কিছু কিছু কাউন্টিতে আরও কঠোর লকডাউন দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

advertisement
Evaly
advertisement