advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সোশ্যাল মিডিয়া নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করবে ভারত

নিজস্ব প্রতিবেদক
২৫ নভেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ২৪ নভেম্বর ২০২০ ২২:৫৫
advertisement

সোশ্যাল মিডিয়া নিয়ে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার আগ্রহের কথা জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। গতকাল রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ কথা জানান তিনি। এ বিষয়ে গুরুত্বারোপ করে প্রতিবেশী দুই দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সহযোগিতা ভবিষ্যতে আরও বৃদ্ধির আশাবাদও ব্যক্ত করেন হাইকমিশনার।

ভারতীয় হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী

অল্প সময়ে বাংলাদেশের আইসিটি খাতসহ সকল খাতের অগ্রগতি দৃশ্যমান। আইসিটি সেক্টরসহ অন্যান্য খাতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরও বাড়ানো হবে।

পলক বলেন, বর্তমানে দুই দেশ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। দেশের ১২টি জেলায় হাইটেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার অর্থায়ন করছে। বাংলাদেশ-ভারত আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন করার জন্য আরেকটি প্রকল্প বাস্তবায়ন পর্যায়ে রয়েছে।

বৈঠকে তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, ভারতীয় হাইকমিশন ও তথ্যপ্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বৈঠকের আগে তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প এবং দক্ষিণ কোরিয়ার গ্লোবাল স্টার্টআপ ইমিগ্রেশন কোরিয়া প্রোডাকটিভিটি সেন্টারের মধ্যে ‘আইডিয়াথন’ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক এবং বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন চুক্তিতে সই করেন।

এ সময় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি মহাপরিচালক মো. রেজাউল করিম এ সময় উপস্থিত ছিলেন।

advertisement
Evaly
advertisement