advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ভ্যাকসিন নিয়ে সুখবর দিলো চীনের সিনোফার্ম

অনলাইন ডেস্ক
২৭ নভেম্বর ২০২০ ১৫:১৭ | আপডেট: ২৭ নভেম্বর ২০২০ ২০:৩৫
করোনাভাইরাসের টিকা অনুমোদনের জন্য আবেদন করেছে সিনোফার্ম
advertisement

চীনের ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিএনবিজি) বা সিনোফার্ম করোনাভাইরাসের টিকা অনুমোদনের জন্য আবেদন করেছে। এ প্রতিষ্ঠানের অধীনে দুটি টিকা প্রস্তুতে কাজ করছে দুটি ভিন্ন প্রতিষ্ঠান। এগুলোর চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এটি অ্যান্টিবডি তৈরিতে সক্ষম।

গত মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া’কে এ তথ্য জানায় সিনোফার্মের উপব্যবস্থাপক শি শেংগির। তিনি জানান, তারা টিকাটির কার্যকারিতা ও নিরাপত্তার দিকটি খতিয়ে দেখছে। দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ১০টি দেশে এ টিকার পরীক্ষা চলছে। এখনো অবশ্য সিনোফার্মের টিকার নিরাপত্তা ও কার্যকারিতার তথ্য প্রকাশ করা হয়নি।

এর আগে চীনের প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের টিকার উচ্চ কার্যকারিতা প্রমাণিত হয়েছে। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার টিকায় উৎপাদনগত ত্রুটি ধরা পড়েছে। পরীক্ষায় দুই রকম ফল আসার পর বিভিন্ন পক্ষ থেকে এই পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলা হয়। এরপর ত্রুটির কথা স্বীকার করে কর্তৃপক্ষ।

এদিকে, যুক্তরাষ্ট্রের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের একটি টিকা এবং আরেক প্রতিষ্ঠান মডার্নার একটি টিকার ফলাফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। কভিড-১৯-এর বিরুদ্ধে এসব টিকা প্রায় ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। এ অবস্থায় চীনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে টিকা ব্যবহারের অনুমোদন চাওয়া হয়।

গত সপ্তাহে ফাইজার তাদের টিকার ফল জানানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে টিকার জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেতে আবেদন করে। মডার্নাও শিগগিরই অনুমোদনের আবেদন করবে। এখন পর্যন্ত রাশিয়া একমাত্র দেশ, যারা তাদের একটি টিকা সাধারণ মানুষের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

advertisement
Evaly
advertisement