advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আগামী সপ্তাহে করোনার টিকা সরবরাহ শুরু হতে পারে : ট্রাম্প

অনলাইন ডেস্ক
২৭ নভেম্বর ২০২০ ২১:৩৮ | আপডেট: ২৮ নভেম্বর ২০২০ ০৮:২০
ছবি: ফক্স নিউজ
advertisement

আগামী সপ্তাহে বা তার পরের সপ্তাহে করোনাভাইরাসের টিকার সরবরাহ শুরু হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার দেশের থ্যাংকসগিভিং ডে উপলক্ষে অন্য দেশে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় করোনার টিকার বিষয়ে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি জানান, স্বাস্থ্যকর্মী ও বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে প্রথম ধাপে ভ্যাকসিনটি বিতরণ করা হবে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ চলতি মাসে ব্যাপকভাবে বাড়লেও এ নিয়ে তেমন কোনো কথা আসছিল না প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে।

তবে ট্রাম্প প্রশাসন জানিয়েছিল, আগামী মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই ফাইজার আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের অনুমোদন হয়ে যাবে। আগে থেকে প্রস্তুতি নেওয়া থাকায়, অনুমোদনের পর ভ্যাকসিন সরবরাহ ও প্রথম ধাপে মানুষের মধ্যে ভ্যাকসিন দেওয়ায় তেমন বিলম্ব হবে না।

মার্কিন প্রতিষ্ঠান ফাইজার এরই মধ্যে ভ্যাকসিনটি অনুমোদন চেয়ে আবেদন করেছে মার্কিন ফুড অ্যান্ড এগ্রিকালচার অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)। এর আগে ইউএসএটুডে জানায়, যুক্তরাষ্ট্রে চারটি ধাপে করোনা ভ্যাকসিন বিতরণের পরিকল্পনা করা হয়েছে।

পরিকল্পনা অনুযায়ী প্রথম ধাপে স্বাস্থ্যকর্মী, পরিচ্ছন্নতাকর্মীসহ সম্মুখ সারির যোদ্ধারা ভ্যাকসিনটি পাবেন। যুক্তরাষ্ট্রের জনসংখ্যার হিসেবে এ পর্যায়ে মোট জনসংখ্যার ৫ শতাংশের কাছে ভ্যাকসিনটি পৌঁছে যাবে।

প্রথম ধাপের দ্বিতীয় পর্যায়ে ভ্যাকসিনটি দেওয়া হবে বিভিন্ন শারীরিক সমস্যার কারণে উচ্চ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী এবং দুই বা ততোধিক দীর্ঘমেয়াদি অসুস্থতা রয়েছে ও ৬৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী মানুষদের। এই পর্যায়ে দেশটির জনসংখ্যার ১০ শতাংশের কাছে ভ্যাকসিনটি পৌঁছে যাবে। পরবর্তীতে ক্রমান্বয়ে অন্য ধাপগুলো করোনার টিকা সরবরাহ করা হবে।

advertisement
Evaly
advertisement