advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এবার পেনসিলভানিয়ার মামলায় হারলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক
২৮ নভেম্বর ২০২০ ০৯:৫৭ | আপডেট: ২৮ নভেম্বর ২০২০ ১১:৩৯
ডোনাল্ড ট্রাম্প
advertisement

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটিক দলের জো বাইডেনকে বিজয়ী ঘোষণার ক্ষেত্রে নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করে রিপাবলিকান ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত। ওই মামলায় সুনির্দিষ্টভাবে অভিযোগ তোলা বা প্রমাণ সরবরাহ করা হয়নি বলে জানিয়েছেন ফিলাডেলফিয়ার আদালতের তিন বিচারকের প্যানেল। সিএনএন, বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ভোটের ফলাফল বাতিল চেয়ে আদালতে মামলা করেছিলেন। পেনসিলভানিয়া ফেডারেল আদালত ভোটের ফলাফল প্রত্যয়ন করার ওপর আস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে গতকাল শুক্রবার মামলার শুনানি ঠিক করেছিলেন। অবশ্য এর আগেই রাজ্যের ভোটের ফলাফল প্রত্যয়ন হয়ে গেছে।

আদালতের রায়ে বিচারক স্টিফেনোস বিবাস বলেছেন, এ মামলায় সুনির্দিষ্ট কোনো অভিযোগ এবং প্রমাণ নেই।

এদিকে, মামলা খারিজ হয়ে যাওয়ার পর ট্রাম্পের আইনজীবীরা জানিয়েছেন, তারা এ নিয়ে আপিল আদালতে যাবেন। সুপ্রিম কোর্ট অভিমুখে ট্রাম্প আইনজীবীদের নিষ্ফল যাত্রা অব্যাহত রয়েছে।

ট্রাম্পের আইনজীবী দলের অন্যতম জেনা এলিস এক টুইটবার্তায় বলেন, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বিচার বিভাগ রাজনৈতিক কারণে রাজ্যের ব্যাপক ভোট জালিয়াতি আড়াল করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সুপ্রিম কোর্টে গিয়ে এখন বিষয়টি প্রমাণের জন্য তারা সুযোগ পাবেন বলে এমন রায়কে ধন্যবাদ জানান জেনা এলিস।

আইনজীবী রুডি জুলিয়ানি জানিয়েছেন, পেনসিলভানিয়া ছাড়াও মিশিগান, নাভাদা, অ্যারিজোনা ও জর্জিয়া অঙ্গরাজ্যের ভোটে অনিয়ম নিয়ে একইভাবে তারা সুপ্রিম কোর্টে যাচ্ছেন। এখন পর্যন্ত রাজ্য পর্যায়ের আদালতে, এমনকি সার্কিট কোর্টেও ভোট জালিয়াতি বা কারচুপির কোনো কার্যকর প্রমাণ ট্রাম্প শিবির উপস্থাপন করতে ব্যর্থ হয়েছে।

এর আগে গত ২৬ নভেম্বর প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের সঙ্গে সরাসরি কথা বলার সময় ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছাড়ার ইঙ্গিত দেন। প্রথমবারের মতো বলেন, ইলেক্টোরাল কলেজ ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে ভোট দিয়ে নির্বাচিত করলে তিনি হোয়াইট হাউস থেকে চলে যাবেন।

নির্বাচনে পরাজয় স্বীকার করা তার জন্য কঠিন এবং কোনো প্রমাণ ছাড়াই তিনি আবারও নির্বাচনে ভোট কারচুপি ও জালিয়াতি হয়েছে বলে উল্লেখ করেন। নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকবেন কি না, এ নিয়ে কিছু বলেননি প্রেসিডেন্ট ট্রাম্প।

গতকাল শুক্রবার দেওয়া ফেসবুক পোস্টে ট্রাম্প বলেছেন, বাইডেন হোয়াইট হাউসে প্রেসিডেন্ট হিসেবে কেবল তখনই ঢুকতে পারবেন, যখন তিনি প্রমাণ করতে পারবেন, জালিয়াতি বা অবৈধভাবে নয়, প্রকৃতভাবেই আট কোটি ভোট পেয়েছেন। জো বাইডেনের আট কোটি ভোট পাওয়াকে হাস্যকর বলেও উল্লেখ করেছেন ট্রাম্প।

advertisement
Evaly
advertisement