advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনা আতঙ্কে শ্রীলঙ্কার কারাগারে দাঙ্গা, নিহত ৬

অনলাইন ডেস্ক
৩০ নভেম্বর ২০২০ ১২:৫৬ | আপডেট: ৩০ নভেম্বর ২০২০ ১৪:৫৬
শ্রীলংকার একটি কারাগারে বন্দীরা ছাদে উঠে বিক্ষোভ করেন। ছবি: রয়টার্স
advertisement

শ্রীলঙ্কার একটি কারাগারে করোনা সংক্রমণের আতঙ্কে কারারক্ষীদের সঙ্গে বন্দীদের দাঙ্গায় ছয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৫২ জন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘মাহারা কারাগারে ওই দাঙ্গায় আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারাগারের রক্ষীরা গুলি চালায়। এর আগে আরেকটি কারাগারে বিক্ষোভকারীরা ভবনের ছাদে উঠে বিক্ষোভ করেন।’

শ্রীলঙ্কার কারাগারগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। দেশটির কারাগারগুলোতে প্রায় এক হাজার বন্দী করোনায় আক্রান্ত হয়েছেন। মহামারি নিয়ে আতঙ্কিত হয়ে বন্দীরা কারাগারের ব্যবস্থা উন্নত করা এবং তাদেরকে আগাম জামিনে মুক্তি দেওয়ার দাবি জানান।

পুলিশের উপ-পরিদর্শক আজিথ রোহানা বলেন, ‘দাঙ্গা নিয়ন্ত্রণে আনতে বলপ্রয়োগ করা হয়। কারাগারকে ঘিরে নিরাপত্তা জোরদার করতে পুলিশ কমান্ডোদের বিশেষ টিমকে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে।’

শ্রীলঙ্কার কারাগারগুলোতে কোভিড-১৯ রোগীর সংখ্যা বৃদ্ধি পেলে সম্প্রতি কয়েকটি কারাগারে দাঙ্গার ঘটনা ঘটেছে। রাজধানী কলম্বোর ওয়েলিকাদা কারাগারের একদল বন্দী এর আগে কারাগার ভবনের শীর্ষে উঠে জামিনের দাবিতে বিক্ষোভ করেন।

এ ছাড়া দেশটির আগুনাকোলাপালাসা কারাগারে বন্দীদের একটি গ্রুপ টানা আট দিন ধরে বিক্ষোভ করছে। করোনা মহামারির মধ্যে কারাগারের পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়েছে বলে তারা বারবার অভিযোগ করছেন। অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো জানিয়েছে, শ্রীলঙ্কার কারাগারগুলোর ধারণ ক্ষমতা ১০ হাজার হলেও সেখানে প্রায় ২৬ হাজার বন্দীকে রাখা হয়েছে।

গত মাসে শ্রীলঙ্কার গার্মেন্ট কারখানা ও মাছের বাজারগুলোতে ভাইরাসের সংক্রমণ নতুন করে বৃদ্ধি পায়। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শ্রীলঙ্কায় করোনাভাইরাস রোগীর সংখ্যা ২৩ হাজার ৪৮৪ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১৬ জনের।

advertisement
Evaly
advertisement