advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিশ্বে করোনায় মৃত্যু ১৪ লাখ ৫৮ হাজার

অনলাইন ডেস্ক
৩০ নভেম্বর ২০২০ ১৩:৩৩ | আপডেট: ৩০ নভেম্বর ২০২০ ১৩:৩৮
পুরোনো ছবি
advertisement

চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সেখান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এই মহামারি ভাইরাস। পরিস্থিতি সামলে উঠতে গোটা বিশ্ব এখন পর্যন্ত হিমশিম খাচ্ছে। সম্প্রতি এর দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। ফলে নতুন করে বাড়ছে এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

আজ সোমবার জনস হপকিন্স ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ২৬ লাখ ৭৭ হাজার ৮৭৯ জন। মারা গেছেন ১৪ লাখ ৫৮ হাজার ৫৮৭ জন। এ ছাড়া আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন চার কোটি ৭৬ হাজার ৪০৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৩ লাখ ৭৮ হাজার ৮৪৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৬৬ হাজার ৮৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫০ লাখ ৬৫ হাজার ৩০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ১৪ হাজার ৭৪০ জন, মারা গেছেন এক লাখ ৭২ হাজার ৮৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৫৫ লাখ ৮১ হাজার ৪৩৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৩১ হাজার ৬৯১ জন, মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ১৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ লাখ ৪৭ হাজার ৬০০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে এখন আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ পাঁচ হাজার ৪৫৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ এক হাজার ৪০৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ১৩ হাজার ২৫৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৮১৪ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৯৯৭ জন। এদিকে গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছেন চার লাখ ৬২ হাজার ৪০৭ জন। মারা গেছেন ছয় হাজার ৬০৯ জন। সুস্থ হয়েছেন তিন লাখ ৭৮ হাজার ১৭২ জন।

advertisement
Evaly
advertisement