advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

চূড়ান্ত ফলে মডার্নার ভ্যাকসিন ৯৪% কার্যকর

অনলাইন ডেস্ক
১ ডিসেম্বর ২০২০ ১০:৩২ | আপডেট: ১ ডিসেম্বর ২০২০ ১০:৪২
advertisement

মার্কিন ওষুধ প্রস্তুতকারক জায়ান্ট কোম্পানি মডার্না উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়াল শেষ। ঘোষণা করা হয়েছে চূড়ান্ত ফলাফল। প্রতিষ্ঠানটির দাবি, করোনাভাইরাসের এই টিকা ৯৪ ভাগ কার্যকরী।

চূড়ান্ত ফল সম্পর্কে মডার্না বলেছে, শেষ ধাপের ট্রায়ালে ভ্যাকসিনটি ৯৪ শতাংশ কার্যকর। এখন পর্যন্ত যারা এই টিকা নিয়েছে তাদের মধ্যে কেউই গুরুতর কোনো শারীরিক সমস্যায় পড়েনি। এ ছাড়া করোনাভাইরাসও তাদের মধ্যে মারাত্মক আকারে সংক্রমণ সৃষ্টি করতে পারেনি।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এরই মধ্যে জরুরি ভিত্তিতে অনুমোদন পেতে যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে বিস্তারিত তথ্য-উপাত্ত দাখিল করার প্রস্তুতি শুরু করেছে মডার্না। তারা আশা করছে, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) আগামী ১৭ ডিসেম্বরের বৈঠকেই অনুমোদন পেয়ে যাবে।

এদিকে, অনুমোদন পাওয়ার আগেই ৭০ লাখ ডোজ টিকা কিনতে মডার্নার সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্য। এর মধ্যে প্রাথমিক ফলাফলের ভিত্তিতে ভ্যাকসিন ৯৪ দশমিক ৫০ শতাংশ কার্যকর বলে মডার্না যেদিন ঘোষণা দিয়েছে, সেদিনই ৫০ লাখ ডোজের ক্রয়াদেশ দেয় ব্রিটেন। আর গত সপ্তাহে আরও ২০ লাখ ডোজ কেনার ক্রয়াদেশ দেওয়া হয়েছে।

তবে মার্চের আগে যুক্তরাজ্যে মডার্নার ভ্যাকসিন সরবরাহের কোনো সম্ভাবনা দেখছেন না সংশ্লিষ্টরা। কারণ যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসভিত্তিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না ফেডারেল সরকারের ২ দশমিক ৪৮ বিলিয়ন ডলারের অনুদান পেয়েছে। এ ছাড়া তারা ট্রাম্প প্রশাসনের অপারেশন ওয়ার্প স্পিডের গুরুত্বপূর্ণ অংশ।

advertisement
Evaly
advertisement