advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ডাকের মহাপরিচালক সুধাংশুর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে চিঠি

নিজস্ব প্রতিবেদক
১ ডিসেম্বর ২০২০ ২২:২৫ | আপডেট: ২ ডিসেম্বর ২০২০ ০৮:৩১
বাধ্যতামূলক ছুটিতে থাকা ডাক বিভাগের মহাপরিচালক (ডিজি) সুধাংশু শেখর
advertisement

দুর্নীতি মাধ্যমে শত কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাধ্যতামূলক ছুটিতে থাকা ডাক বিভাগের মহাপরিচালক (ডিজি) সুধাংশু শেখরের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর সেই অনুসন্ধানের অংশ হিসেবে তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের বিশেষ শাখায় (এসবি) চিঠি দিয়েছে দুদক।

আজ মঙ্গলবার দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা মো. সালাহউদ্দিন পুলিশের বিশেষ শাখার (এসবি) বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন) বরাবর চিঠি পাঠিয়ে নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়েছেন। একই অভিযোগে ডাক অধিদপ্তরের পরিদর্শক রাবেয়া খাতুনের দেশত্যাগের ওপরেও নিষেধাজ্ঞা চেয়েছেন অনুসন্ধান কর্মকর্তা।

এই দুদক কর্মকর্তা বলেন, ‘বিভিন্ন অভিযোগে তার বিরুদ্ধে কমিশন থেকে অনুসন্ধান করা হচ্ছে। আমরা জানতে পেরেছি, তিনি দেশত্যাগ করতে পারেন। আর তিনি দেশত্যাগ করলে কমিশনের অনুসন্ধান ব্যাহত হবে। এ কারণে পুলিশের বিশেষ শাখায় তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে চিঠি দেওয়া হয়েছে।’

এ বিষয়ে দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, ‘ডাক অধিদপ্তরের কয়েকটি প্রকল্পের কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধানের অংশ হিসেবে সুধাংশু শেখর ভদ্রের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ভদ্র ও রাবেয়া যাতে দেশত্যাগ করতে না পারেন, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশেষ পুলিশ সুপারকে (ইমিগ্রেশন) পাঠানো চিঠিতে অনুরোধ জানানো হয়েছে।’

এর আগে গত ২ সেপ্টেম্বরে প্রকল্পের নামে শত কোটি টাকা আত্মসাতের অভিযোগে সুধাংশু শেখরকে জিজ্ঞাসাবাদ করে দুদক। দুদক সূত্র জানায়, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক প্রকল্পের শত শত কোটি টাকা আত্মসাৎ করেছেন ডাক বিভাগের এই সাবেক মহাপরিচালক এসএস ভদ্র।

গত মাসে ‘পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি’ নামের প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের সত্যতা পাওয়ায় সুধাংশু শেখর ভদ্রকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়। তবে দুদকের অনুসন্ধানে তার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পাওয়ার পর এখন মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

সরকারের অগ্রাধিকার প্রকল্পের আওতায় ডাক বিভাগের ৫৪১ কোটি টাকার ‘পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি’ প্রকল্পে কমপক্ষে ১০০ কোটি টাকা লুটপাটের অভিযোগ রয়েছে সুধাংশু শেখর ভদ্রের বিরুদ্ধে। অভিযোগ ওঠে, দেশের উপজেলা পর্যায়ে ই-পোস্ট অফিস স্থাপনের নামে তিনি এ অর্থ আত্মসাৎ করে বিদেশে পাচার করেছেন। এরই মধ্যে দুদকের অনুসন্ধানে দুর্নীতির প্রাথমিক সত্যতাও মিলেছে।

advertisement
Evaly
advertisement