advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিশ্বজুড়ে করোনায় মৃত প্রায় ১৫ লাখ

অনলাইন ডেস্ক
৩ ডিসেম্বর ২০২০ ১২:০০ | আপডেট: ৩ ডিসেম্বর ২০২০ ১২:১২
advertisement

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েছে। আন্তর্জাতিক পরিসংখ্যানকারী ওয়েবসাইটগুলোর তথ্যমতে, এ সংখ্যা প্রায় ১৫ লাখ। বেড়েছে আক্রান্তের সংখ্যা। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ কোটির বেশি।

সিএসএসই বলছে, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ লাখ ৯৯ হাজার ২১৮ জন। আক্রান্তের সংখ্যা ৬ কোটি ৪৮ লাখ ৩৮ হাজার ৮৯৬। সুস্থ হয়েছেন ৪ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৯০৫ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনা সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৪৩ লাখ ১৩ হাজার ৯৪১। মারা গেছেন ২ লাখ ৭৯ হাজার ৮৬৫ জন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৩৬ হাজার ৬৫০। জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫৩১ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯৫ লাখ ৩৩ হাজার ৪৭১। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৩৮ হাজার ৬৫৭ জন।

মৃত্যু বিবেচনায় মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১১ নম্বরে। মেক্সিকোতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১১ লাখ ২২ হাজার ৩৬২ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬ হাজার ৭৬৫ জনের। ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান সপ্তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৪৭ হাজার ৬৩০ জন এবং মৃত্যু হয়েছে ৫৯ হাজার ১৪৮ জনের।

বাংলাদেশে গতকাল বুধবার পর্যন্ত মোট ৬ হাজার ৭১৩ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। মোট রোগী শনাক্তের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৪২৩। গতকাল পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা বিবেচনায় দেশে করোনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম সংক্রমণ শনাক্তের কথা জানায় সরকার। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়।

advertisement
Evaly
advertisement